সোমবার, ৭ নভেম্বর, ২০২২ ০০:০০ টা

ইমরান-সেনা বিরোধ বেড়েছে আরও

ইমরান-সেনা বিরোধ বেড়েছে আরও

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের ওপর হামলার প্রতিবাদে দেশজুড়ে প্রতিবাদ সমাবেশ অব্যাহত আছে। গতকাল লাহোরে ওই ঘটনার বিচার চেয়ে বিক্ষোভ করেন নারীরা -এএফপি

পাকিস্তানের সংবিধান অনুযায়ী, সশস্ত্র বাহিনী এবং বিচার বিভাগের প্রতি অসম্মানজনক কোনো বক্তব্য বা কর্মকান্ডের জন্য একজন আইনপ্রণেতা বা সংসদ সদস্যকে সংসদ থেকে অযোগ্য ঘোষণা করা যেতে পারে। ইমরানের বিরুদ্ধে আইএসপিআর যে বিবৃতি দিয়েছে, তার ওপর ভিত্তি করে ক্ষমতাসীন সরকার সংবিধান অনুযায়ী এ পদক্ষেপ নিতেই পারে। অনেক আইন বিশেষজ্ঞের পাশাপাশি রাজনৈতিক বিশ্লেষকরাও এমনটিই মনে করছেন। সম্প্রতি ইমরান খানের ওপর হামলার দায় তিনি সরকার ও দেশটির গোয়েন্দা সংস্থা আইএসআইয়ের মেজর জেনারেলের বিরুদ্ধে চাপান।

আর ওই ঘটনা একই সঙ্গে সেনাবাহিনী এবং ইমরানের দলের মধ্যেও উত্তেজনা নতুন করে বৃদ্ধি করেছে। গত বৃহস্পতিবার লংমার্চে ইমরান খানের ওপর গুলির ঘটনায় তিনি প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ, স্বরাষ্ট্রমন্ত্রী রানা সানাউল্লাহ ও আইএসআইয়ের একজন মেজর জেনারেলকে দায়ী করেছেন। সেনা কর্মকর্তাকে জড়িয়ে ইমরানের এ অভিযোগের কারণে তার মামলা গতকালও নিবন্ধিত হয়নি। সেনাবাহিনীর তরফ থেকে সেনা কর্মকর্তা জড়িত থাকার অভিযোগ প্রত্যাখ্যান করা হয়েছে। ফলে ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) সামরিক বাহিনীর মিডিয়া উইংয়ের কড়া সমালোচনা করেছে শনিবার। এতে পিটিআই প্রশ্ন তুলেছে, সেনাবাহিনীর কোনো সদস্য যদি কখনো কোনো অন্যায় না করে থাকে, তাহলে কেন কোর্ট মার্শাল করা হয়।

পার্লামেন্টে অযোগ্য ঘোষিত হতে পারেন ইমরান : পাকিস্তানের সংবিধানের ৬৩ (১জি) নম্বর ধারা অনুযায়ী, সশস্ত্র বাহিনী এবং বিচার বিভাগের প্রতি অসম্মানজনক কোনো বক্তব্য বা কর্মকান্ডের জন্য একজন আইনপ্রণেতা বা সংসদ সদস্যকে অযোগ্য হিসেবে ঘোষণা করা যেতে পারে। তবে ওই অনুচ্ছেদের অধীনে কোনো ব্যক্তিকে অযোগ্য ঘোষণা করতে হলে অবশ্যই তাকে আগে আদালত থেকে দোষী সাব্যস্ত হতে হবে।

এ ব্যাপারে পাকিস্তান ইনস্টিটিউট অব লেজিসলেটিভ ডেভেলপমেন্ট অ্যান্ড ট্রান্সপারেন্সির সভাপতি আহমেদ বিলাল মাহবুব মনে করেন, ইমরান খানের অভিযোগ তদন্তে প্রধান বিচারপতিকে সরকারের একটি পূর্ণাঙ্গ কোর্ট কমিশন গঠন করতে বলার পদক্ষেপটি যথাযথ হয়েছে। তবে সশস্ত্র বাহিনীকে অসম্মান করার যথেষ্ট সাক্ষ্যপ্রমাণ থাকা সত্ত্বেও সাবেক প্রধানমন্ত্রীকে অযোগ্য ঘোষণা করার প্রক্রিয়াটি জটিল এবং দীর্ঘ হবে।

বিচারবিভাগীয় তদন্ত চাইলেন প্রধানমন্ত্রী শাহবাজ : ইমরান খানকে কে গুলি করেছে? কে তাকে হত্যার ছক কষেছিল? তা জানতে বিচারবিভাগীয় তদন্তের দাবি জানালেন খোদ পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ। প্রধানমন্ত্রী সে দেশের প্রধান বিচারপতি উমর অটল বান্দিয়ালের কাছে বিচারবিভাগের নজরদারিতে তদন্তের আরজি জানিয়েছেন।

সর্বশেষ খবর