মঙ্গলবার, ২৮ মার্চ, ২০২৩ ০০:০০ টা

ইসরায়েলে প্রতিরক্ষামন্ত্রী বরখাস্ত, ব্যাপক বিক্ষোভ

ইসরায়েলে প্রতিরক্ষামন্ত্রী বরখাস্ত, ব্যাপক বিক্ষোভ

ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহুর বিরুদ্ধে গতকাল তেলআবিবে ব্যাপক বিক্ষোভ

ইসরায়েলে প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুবিরোধী বিক্ষোভ চলার মধ্যে দেশটির প্রতিরক্ষামন্ত্রীকে বরখাস্ত করেছেন প্রধানমন্ত্রী। আর প্রধানমন্ত্রীর এ সিদ্ধান্তের প্রতিবাদে জেরুজালেম এবং তেলআবিবে হাজার হাজার মানুষ রাস্তায় বিক্ষোভ করছেন।

বরখাস্ত হওয়া ইয়োভ গ্যালান্ত দেশটির বিতর্কিত বিচারব্যবস্থা সংস্কার পরিকল্পনার বিরুদ্ধে কথা বলেছিলেন। গতকাল ইয়োভ গ্যালান্টকে এক বৈঠকে ডেকে পাঠিয়ে প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেন, প্রতিরক্ষামন্ত্রী হিসেবে গ্যালান্টের ওপর তার আর আস্থা নেই। বিচারব্যবস্থার ক্ষমতা সীমিত করার পরিকল্পনার বিরুদ্ধে কয়েক মাস ধরে বিক্ষোভ চলছে ইসরায়েলে। বিক্ষুব্ধ ইসরায়েলিরা তেল আবিবের প্রধান সড়ক অবরোধ করে। বিয়ারশেবা, হাইফা, জেরুজালেমসহ অনেক জায়গায় বিক্ষোভ হয়। ইসরায়েলের পার্লামেন্ট নেসেটের দিকেও যেতে দেখা গেছে অনেক বিক্ষোভকারীকে। একজন সরকারি কর্মকর্তা বিবিসিকে বলেন, নেতানিয়াহু ‘একটি গণতান্ত্রিক দেশের সব সীমা অতিক্রম করে গেছেন’। তেল আবিবে জাতীয় পতাকা হাতে রাস্তায় নেমে এসে অন্যতম প্রধান একটি মহাসড়ক দুই ঘণ্টার বেশি সময় অবরোধ করে রাখে বিক্ষোভকারীরা। এরপর পুলিশ ও জলকামান ব্যবহার করে তাদের হটিয়ে দেয়। যুক্তরাষ্ট্র এ ঘটনায় গভীর উদ্বেগ জানিয়ে উভয়পক্ষকে একটি সমঝোতায় পৌঁছানোর আহ্বান জানিয়েছে। এর আগে নতুন আইন নিয়ে এক সপ্তাহের প্রতিবাদ কর্মসূচির পরিকল্পনা ঘোষণা করেছিল বিক্ষোভকারীরা। সংস্কার পরিকল্পনার মধ্যে সরকারকে বিচারক নিয়োগকারী কমিটির ওপর পূর্ণ নিয়ন্ত্রণ দেওয়ার কথা বলা হয়েছে। এ ছাড়া আইনপ্রণেতাদের কেউ দায়িত্ব পালনের জন্য অযোগ্য হলে, তাকে অপসারণ করাটা আদালতের জন্য আগের চেয়ে কঠিন করার প্রস্তাব করা হয়েছে। এ বিষয়টি নিয়ে সাধারণ মানুষ সবচেয়ে বেশি ক্ষুব্ধ হয়েছে। তারা মনে করে এ বিধানটি ক্ষমতাসীন নেতা নেতানিয়াহুর স্বার্থ বিবেচনা করে অন্তর্ভুক্ত করা হয়েছে। নেতানিয়াহুর বিরুদ্ধে এ মুহূর্তে দুর্নীতির একটি মামলা চলমান রয়েছে।

তবে নেতানিয়াহু বলেছেন, সংস্কারের প্রস্তাব এমনভাবে তৈরি করা হয়েছে যাতে তা আদালতের ক্ষমতার অতিরিক্ত ব্যবহার বন্ধ করতে পারে।

ইয়োভ গ্যালান্ত কে?

বরখাস্ত হওয়া ইয়োভ গ্যালান্ত একজন অবসরপ্রাপ্ত সৈনিক, যিনি গত কয়েক সপ্তাহ ধরে রিজার্ভ বাহিনীর সদস্যদের কাছ থেকে শুনে আসছেন যে তারা আইন পরিবর্তনে অসন্তুষ্ট। মার্চের শুরুতে সরকারের প্রতি নজিরবিহীন এক বিক্ষোভে দেশটির এক দল যুদ্ধ বিমানের পাইলটরা প্রশিক্ষণে না যাওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন। পরে অবশ্য তারা তাদের কমান্ডারদের সঙ্গে বৈঠকের পর প্রশিক্ষণে যেতে রাজি হন। শনিবার রাতে প্রস্তাবিত আইনের বিরুদ্ধে বক্তব্য দেন গ্যালান্ত, তিনি বলেন, এর ফলে ইসরায়েলি প্রতিরক্ষাবাহিনীর সদস্যরা ক্ষুব্ধ এবং হতাশ।

বরখাস্ত হওয়ার পর গ্যালান্ত টুইটারে লিখেছেন, ‘ইসরায়েলের নিরাপত্তা সব সময় আমার জীবনের লক্ষ্য বা মিশন ছিল এবং থাকবে।’ ইসরায়েলের বিরোধী নেতা ইয়ার ল্যাপিড গ্যালান্তের বরখাস্ত হওয়াকে সরকারের ‘আ নিউ লো’ মানে ব্যর্থতার নতুন রূপ বলে বর্ণনা করেছেন।

সর্বশেষ খবর