বুধবার, ১৪ জুন, ২০২৩ ০০:০০ টা

ইউক্রেনের ২৬ রণাঙ্গনে লড়াই রুশ জেনারেলের মৃত্যুর দাবি

ইউক্রেনের ২৬ রণাঙ্গনে লড়াই রুশ জেনারেলের মৃত্যুর দাবি

রাশিয়া ইউক্রেনের  প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির নিজ শহর ক্রিভই রিয়াতে ব্যাপক ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে। এতে অন্তত ১০ জন নিহত ও ২৫ জন আহত হয়েছে। এ হামলায় বেসামরিক স্থাপনার ক্ষয়ক্ষতি হয়েছে বলে অভিযোগ ইউক্রেনের কর্মকর্তাদের। গতকাল ভোরের দিকে এই তুমুল হামলা হয়েছে বলে দাবি করেছেন তারা। এদিকে ইউক্রেনের সশস্ত্র বাহিনীর জেনারেল স্টাফ জানিয়েছে, দোনেৎস্ক এবং লুহানস্ক অঞ্চলে গত কদিনে ইউক্রেনীয় ও রুশ বাহিনীর মধ্যে ২৬টি যুদ্ধ হয়েছে। তবে এসব লড়াই থেকে রাশিয়া পিছু হটেছে, এমন কোনো কথা রুশ বাহিনী স্বীকার করেনি। পাল্টা আক্রমণ শুরুর পর প্রাথমিক পর্যায়ে ইউক্রেনের জয়লাভকে সামান্য বলেই মনে করা হচ্ছে। ক্রিভই রিয়া শহরটি নিপ্রোপিত্রোভস্ক অঞ্চলেই অবস্থিত। এটি প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির জন্মস্থান। তিনি তার শহরে হওয়া এই হামলার নিন্দা করেছেন। এদিকে রুশ সামরিক ব্লগার ইউরি কোতেনোক দাবি করেছেন, ইউক্রেনে একজন উচ্চপদস্থ রাশিয়ান জেনারেলকে হত্যা করা হয়েছে। ক্রেমলিন-পন্থী এই ব্লগারের মেসেজিং অ্যাপ টেলিগ্রামে ৪,৪২,০০০ জন ফলোয়ার রয়েছে। কোতেনোক দাবি করেছেন ওই জেনারেলের নাম সের্গেই গোরিয়াচেভ। তিনি একজন মেজর জেনারেল। ক্ষেপণাস্ত্র হামলায় মারা গেছেন তিনি। তবে কোনো রুশ সরকারি সূত্র থেকে খবরটি এখনো নিশ্চিত করা হয়নি এবং বিবিসি এখন পর্যন্ত এই দাবি যাচাই করতে পারেনি। রুশ অনুসন্ধানী সংবাদমাধ্যম এজেন্টস্টভো বলছে, যদি এই খবরটি পাকা হয় তাহলে জেনারেল গোরিয়াচেভই হবেন প্রথম কোনো রুশ জেনারেল যিনি চলতি বছর ইউক্রেনে নিহত হলেন।

রাতভর ক্ষেপণাস্ত্র হামলা : উত্তর-পূর্বে ইউক্রেনের দ্বিতীয় শহর খারকিভের চারপাশে বেসামরিক অবকাঠামোর ওপরও ড্রোন হামলা হয়েছে। তবে সেখান থেকে হতাহতের কোনো খবর পাওয়া যায়নি। ওদিকে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় দাবি করছে, দক্ষিণ ইউক্রেনে লড়াই চলার সময় তাদের সৈন্যরা জার্মানির তৈরি লেপার্ড ট্যাঙ্ক এবং যুক্তরাষ্ট্রের তৈরি ব্র্যাডলি সাঁজোয়া গাড়ি দখল করেছে।

ইউক্রেনকে আরও সাহায্য ফ্রান্স, জার্মানি, পোল্যান্ডের : ইউক্রেন এখন পাল্টা আক্রমণ করে রাশিয়ার কাছ থেকে সাতটি গ্রাম ছিনিয়ে নিয়েছে। এই পরিস্থিতিতে তিন নেতা আলোচনা করলেন, কী করে ইউক্রেনকে এই বিষয়ে আরও সাহায্য করা হবে এবং কী করে ইউক্রেন রাশিয়ার হাত থেকে নিজেকে রক্ষা করবে?

সর্বশেষ খবর