বুধবার, ২১ জুন, ২০২৩ ০০:০০ টা

সম্পর্ক সুদৃঢ় করতে যুক্তরাষ্ট্র সফর শুরু মোদির

সম্পর্ক সুদৃঢ় করতে যুক্তরাষ্ট্র সফর শুরু মোদির

নিউইয়র্ক থেকে মোদির সফর শুরু হচ্ছে আজ। এ জন্য তিনি গতকালই দিল্লি থেকে যুক্তরাষ্ট্রের উদ্দেশে রওনা দিয়েছেন। সেখানে তিনি আজ আন্তর্জাতিক যোগ দিবসে জাতিসংঘ সদর দফতরের অনুষ্ঠানে নেতৃত্ব দেবেন। এরপর তিনি ওয়াশিংটন যাবেন।

তবে মোদির এই সফরের প্রধান আলোচ্য বিষয় হয়ে উঠেছে প্রতিরক্ষা সরঞ্জাম উৎপাদনে পারস্পরিক সহযোগিতা। জো বাইডেন আমেরিকার প্রেসিডেন্ট হওয়ার পর মোদির সঙ্গে এই প্রথমবার দ্বিপক্ষীয় ক্ষেত্রে পূর্ণাঙ্গ আলোচনা হতে চলেছে। ভারতে পররাষ্ট্র সচিব বিনয়মোহন কোয়াত্রা জানিয়েছেন, দুই রাষ্ট্র নেতার মধ্যে বৈঠকে গুরুত্ব পাবে প্রতিরক্ষা সরঞ্জাম তৈরি ও বিকাশে দুই দেশের সহযোগিতা। প্রতিরক্ষা ক্ষেত্রের পাশাপাশি শিল্প ও বাণিজ্যে সহযোগিতা বাড়ানো নিয়েও কথা বলবেন মোদি-বাইডেন। টেলিকম, মহাকাশ গবেষণায় বিনিয়োগ নিয়েও তারা আলোচনা করবেন। মোদির এই সফরকে দুই দেশের মধ্যে সম্পর্কের নতুন একটি মাইলফলক হিসেবে বিবেচনা করা হচ্ছে।

২০১৪ সালে প্রধানমন্ত্রী হওয়ার পর পাঁচবার যুক্তরাষ্ট্র সফর করেছেন মোদি। কিন্তু তারপরও ২১ জুন থেকে ২৪ জুন পর্যন্ত তার এবারের সফর বিশেষভাবে উল্লেখযোগ্য। কারণ এবারই প্রথম তিনি পূর্ণ কূটনৈতিক মর্যাদায় রাষ্ট্রীয় সফরে যুক্তরাষ্ট্র যাচ্ছেন।

সর্বশেষ খবর