রবিবার, ২ জুলাই, ২০২৩ ০০:০০ টা

সন্তান জন্ম দিলেই কর্মীদের বোনাস দেবে যে প্রতিষ্ঠান

সন্তান জন্মদানে উৎসাহিত করতে চীনের একটি প্রতিষ্ঠান কর্মীদের জন্য ১৩ কোটি ৮০ লাখ ডলার বোনাস দিচ্ছে। বিশ্বের সবচেয়ে বড় অনলাইন ট্রাভেল এজেন্সির মধ্যে অন্যতম চীনের ট্রিপ ডটকম। প্রতিষ্ঠানটি তাদের ৩২ হাজার কর্মীকে সন্তান জন্মদানে উৎসাহ দিতে চাইল্ড কেয়ার সাবসিডিজ নামে এই বোনাস ঘোষণা করেছে। সূত্র : সিএনএন।

প্রতিষ্ঠানটিতে অন্তত তিন বছর ধরে চাকরি করা কর্মীরা প্রতিবছর প্রতিটি নবজাতকের জন্য ১ হাজার ৩৭৬ মার্কিন ডলার করে বোনাস পাবেন। সন্তানের প্রথম জন্মদিন থেকে পাঁচ বছর বয়সে না পৌঁছানো পর্যন্ত এই বোনাস পাবেন কর্মীরা। গতকাল থেকে এই নীতি কার্যকর হবে।

ট্রিপ ডটকমের নির্বাহী চেয়ারম্যান জেমস লিয়াং শুক্রবার এক বিবৃতিতে বলেছেন, ‘এই নতুন চাইল্ড কেয়ার বেনিফিট প্রবর্তনের মাধ্যমে আমরা কর্মীদের আর্থিক সহায়তা দেব। এতে কর্মীরা তাঁদের পেশাগত লক্ষ্য অর্জনের সঙ্গে আপস না করে পরিবার শুরু বা বড় করতে উৎসাহিত হবেন।’

জাতিসংঘের তথ্য অনুযায়ী, চীন বর্তমানে জনসংখ্যা সংকটের মুখোমুখি হয়ে আছে। গত বছর চীনের জনসংখ্যা গত ৬০ বছরের বেশি সময়ের মধ্যে প্রথমবারের মতো কমে গিয়েছিল। এই সময় দেশটিতে প্রতি ১ হাজার জনে মাত্র ৬ দশমিক ৭৭ জন সন্তান জন্ম দিতেন, যা ১৯৪৯ সালে কমিউনিস্ট চীন প্রতিষ্ঠার পর থেকে সর্বনিম্ন জন্মহার। দেশটি এখন ভারত থেকে এক ধাপ পিছিয়ে বিশ্বের দ্বিতীয় জনবহুল দেশ।

প্রতিষ্ঠানটিতে অন্তত তিন বছর ধরে চাকরি করা কর্মীরা প্রতিবছর প্রতিটি নবজাতকের জন্য ১ হাজার ৩৭৬ মার্কিন ডলার করে বোনাস পাবেন। সন্তানের প্রথম জন্মদিন থেকে পাঁচ বছর বয়সে না পৌঁছানো পর্যন্ত এই বোনাস পাবেন কর্মীরা। ২০১৫ সালে বেইজিং তার কয়েক দশক ধরে চলা ‘এক সন্তান’ নীতি বাতিল করে প্রাথমিকভাবে বিবাহিত দম্পতিদের দুই সন্তান নেওয়ার অনুমতি দেয়। কিন্তু ২০১৬ সালে কিছুটা ঊর্ধ্বগতি হওয়ার পর দেশটির জাতীয় জন্মহার হ্রাস অব্যাহত আছে। বিষয়টি নীতিনির্ধারকদের জন্য উদ্বেগের বিষয় হয়ে দাঁড়িয়েছে। ট্রিপ ডটকম চীনা ভাষায় আরেকটি বিবৃতিতে বলেছে, পূর্ণকালীন যেসব কর্মী অন্তত তিন বছর ধরে কাজ করছেন, তাঁরা লিঙ্গ, পদ বা কর্মস্থল নির্বিশেষে এই বোনাস পাওয়ার যোগ্য বিবেচিত হবেন। এই বিবৃতিতে জেমস লিয়াং বলেন, ‘আমি সব সময় পরামর্শ দিয়েছি, সরকার শিশুসহ পরিবারগুলোকে অর্থ প্রদান করুক...পরিবারের শিশু পালনের খরচ কমাতে এবং তরুণদের একাধিক সন্তান নেওয়ার ইচ্ছা পূরণ করতে সহায়তা করুক।’

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর