রবিবার, ২ জুলাই, ২০২৩ ০০:০০ টা

ভূমিকম্পে কাঁপল জাভা

ইন্দোনেশিয়ার জাভা দ্বীপে ভূমিকম্প হয়েছে। গত শুক্রবার সন্ধ্যায় আঘাত হানা ৬ দশমিক ৪ মাত্রার এ ভূমিকম্পে আহত হয়েছেন অন্তত ১০ জন। রয়টার্স।

দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থা বিএনপিবি জানিয়েছে, ভূমিকম্পের সময় একজনের মৃত্যু হয়েছে। ধারণা করা হচ্ছে, তিনি হার্ট অ্যাটাকে মারা গেছেন।

বিএনপিবির মুখপাত্র আবদুল মুহারি গতকাল রয়টার্সকে বলেন, ভূমিকম্পে কেন্দ্রীয় জাভা প্রদেশ ও ইয়োগিয়াকার্তা অঞ্চলে কয়েক শ বাড়িঘরের সামান্য ক্ষতি হয়েছে। এ ছাড়া কিছু সরকারি কার্যালয়, স্বাস্থ্যকেন্দ্র ও শিক্ষাপ্রতিষ্ঠান ক্ষতিগ্রস্ত হয়েছে। সংশ্লিষ্ট ব্যক্তিরা জানিয়েছেন, ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল ভূপৃষ্ঠ থেকে ২৫ কিলোমিটার গভীরে। ভুমিকম্পের জেরে কোনো সুনামি সতর্কতা জারি করা হয়নি। প্রশান্ত মহাসাগরীয় ‘রিং অব ফায়ার’-এ অবস্থানের কারণে ইন্দোনেশিয়ায় প্রায়ই ভূমিকম্প অনুভূত হয় এবং অগ্ন্যুৎপাত হতে দেখা যায়। গত বছরের ২১ নভেম্বর ওয়েস্ট জাভা প্রদেশে ৫ দশমিক ৬ মাত্রার ভূমিকম্পে ৬০২ জনের মৃত্যু হয়েছিল। ভূমিকম্পের সময় ভবনধস ও ভূমিধসের ঘটনায় বেশির ভাগ মৃত্যু হয়েছিল। ২০০৪ সালের ২৬ ডিসেম্বর সুমাত্রা দ্বীপে ভূমিকম্পের পর ভারত মহাসাগরে সৃষ্ট সুনামিতে ২ লাখ ৩০ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়। এটি ছিল সুমাত্রা দ্বীপে অনুভূত সবচেয়ে ভয়াবহ ভূমিকম্পগুলোর একটি। ওই ভূমিকম্পের মাত্রা ছিল ৯ দশমিক ১।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর