রবিবার, ২ জুলাই, ২০২৩ ০০:০০ টা

প্রিগোজিনের বিদ্রোহে ‘কিছুটা দুর্বল’ হয়েছেন পুতিন : ট্রাম্প

রাশিয়ার ভাড়াটে ওয়াগনার গোষ্ঠীর প্রতিষ্ঠাতা ইয়েভজেনি প্রিগোজিনের ব্যর্থ বিদ্রোহ দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ‘কিছুটা দুর্বল’ করেছে বলে মন্তব্য করেছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গত বৃহস্পতিবার এমন মন্তব্যের পর তিনি বলেন, ইউক্রেন-রাশিয়ার মধ্যস্থতায় যুক্তরাষ্ট্রের পদক্ষেপ নেওয়ার সময় হয়েছে। শুক্রবার রয়টার্স এ খবর জানিয়েছে।

ট্রাম্প বলেন, আপনারা বলতেই পারেন যে, পুতিন এখনো শক্তিশালী অবস্থানে আছেন। তবে আমার মতে এই বিদ্রোহে কিছুটা দুর্বল হয়ে পড়েছেন পুতিন, অন্তত মানুষের মনে তার একটি দুর্বল চিত্র তৈরি হয়েছে। আমি চাই, এমন উপহাসমূলক যুদ্ধে মানুষের মৃত্যু বন্ধ হোক।

যুদ্ধ থামাতে রাশিয়ার দখল করা কিছু অঞ্চল ইউক্রেনকে ছাড়তে হতে পারে বলে জানিয়েছেন তিনি। তবে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও ন্যাটোর সদস্য দেশগুলো চায়, ইউক্রেনের সমস্ত ভূখ থেকে রুশ সেনাদের বিতাড়িত করতে। এ লক্ষ্যে সম্প্রতি পাল্টা আক্রমণ শুরু করেছে কিয়েভ।

ক্ষমতায় থাকাকালীন পুতিনের সঙ্গে অনেকটা ভালো সম্পর্ক বজায় রেখেছিলেন ট্রাম্প। বেশ কয়েকবার তাকে পুতিনের প্রশংসা করতেও দেখা গেছে। তিনি বলেন, পুতিন ক্ষমতায় না থাকলে তার বিকল্প সরকার কেমন হতো আমাদের জানা নেই। সেই সরকার ভালোও হতে পারত অথবা আরও অনেক বেশি খারাপও হতে পারত।-রয়টার্স

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর