রবিবার, ২ জুলাই, ২০২৩ ০০:০০ টা

আফগানিস্তান সীমান্তে ছয় জঙ্গিকে হত্যার দাবি পাকিস্তানের

আফগানিস্তানের সীমান্তবর্তী অঞ্চলে দুটি জঙ্গি আস্তানায় অভিযান চালিয়ে ছয় বিদ্রোহীকে হত্যা করা হয়েছে বলে দাবি করেছে পাকিস্তানের সামরিক বাহিনী। ট্যাঙ্ক এবং উত্তর ওয়াজিরিস্তান জেলায় শুক্রবার ভোরে অভিযান দুটি চালানো হয়।

পাকিস্তানের নিরাপত্তা বাহিনী এক বিবৃতিতে জানায়, আফগানিস্তানের সীমান্তবর্তী এলাকা জঙ্গিদের অনুপ্রবেশ ঠেকাতে বিশ্বাসযোগ্য গোয়েন্দা তথ্যের ভিত্তিতে অভিযান চালানো হয়। এ সময় দুই পক্ষের মধ্যে তীব্র গোলাগুলি হয়। নিরাপত্তা বাহিনী গোপন আস্তানা থেকে অস্ত্র ও গোলাবারুদও জব্দ করেছে। এলাকায় এখনো ‘ক্লিয়ারেন্স অপারেশন’ চলছে।

সামরিক বাহিনী নিহতদের পরিচয় বা সংশ্লিষ্টতা সম্পর্কে বিস্তারিত কিছু জানায়নি। তবে বেশির ভাগ জঙ্গিরা তেহরিক-ই-তালেবান (টিটিপি) পাকিস্তানের দলভুক্ত বলে দাবি করেছে নিরাপত্তা বাহিনী। এরা সাধারণত পাকিস্তানি তালেবান নামে পরিচিত।

টিটিপি একটি আলাদা গোষ্ঠী হলেও আফগান তালেবানের সঙ্গে তারা জোটবদ্ধ। ২০২১ সালের আগস্টে প্রতিবেশী দেশে ক্ষমতা দখল করে তালেবান। আফগানিস্তানের তালেবানের এ দখলদারিত্ব পাকিস্তানি তালেবানদের দারুণ উৎসাহিত করেছে। তারা সাম্প্রতিক মাসগুলোতে পুলিশ ও সেনাদের ওপর হামলা বাড়িয়েছে।

পাকিস্তান-আফগানিস্তান সীমান্তে আইএসের উপস্থিতিও টের পাওয়া যাচ্ছে। চলতি সপ্তাহের শুরুতে নিরাপত্তা বাহিনী আফগানিস্তানের সীমান্তবর্তী উত্তর-পশ্চিম খাইবার পাখতুনখোয়া প্রদেশের বাজুর জেলায় গোয়েন্দাভিত্তিক অভিযান চালিয়ে শফি উল্লাহ নামে একজন আইএস কমান্ডারকে হত্যা করেছে। পাকিস্তানের সামরিক বাহিনী সাম্প্রতিক বছরগুলোতে আফগান সীমান্তের উপজাতীয় অঞ্চলে বড় ধরনের অভিযান চালিয়েছে। অঞ্চলটি কয়েক দশক ধরে স্থানীয় ও বিদেশি জঙ্গিদের নিরাপদ আশ্রয়স্থল হিসেবে কাজ করেছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর