রবিবার, ২ জুলাই, ২০২৩ ০০:০০ টা
রুশবিরোধী পাল্টা আক্রমণ

পর্যাপ্ত অস্ত্রের অভাবে ক্ষুব্ধ ইউক্রেনের কমান্ডার

পর্যাপ্ত অস্ত্র ও গোলাবারুদের অভাবে মন্থরগতিতে এগোচ্ছে ইউক্রেনের বহুল প্রতীক্ষিত রুশবিরোধী পাল্টা আক্রমণ। আধুনিক যুদ্ধবিমান থেকে শুরু করে সাধারণ অস্ত্র কিংবা বন্দুকের গুলি, কোনো কিছুই নেই পর্যাপ্ত পরিমাণে। শুক্রবার প্রকাশিত এক সাক্ষাৎকারে পশ্চিমা মিত্রদের প্রতিশ্রুত অস্ত্র সরবরাহের ধীরগতি নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন ইউক্রেনের প্রধান সামরিক কমান্ডার ভ্যালেরি জালুঝনি। গতকাল আল জাজিরা এ খবর জানিয়েছে।

মিত্রদের প্রতিশ্রুত অত্যাধুনিক এফ-১৬ যুদ্ধবিমানের জন্য এখনো অপেক্ষায় কিয়েভ। জালুঝনি বলেন, আমাদের ১২০টি যুদ্ধবিমানের প্রয়োজন নেই। কেননা, পুরো বিশ্বকে হুমকি দেব না আমরা। অল্প সংখ্যক বিমানই যথেষ্ট। পাল্টা আক্রমণের ধীর গতি নিয়ে কয়েকটি পশ্চিমা দেশ প্রশ্ন উত্থাপন করলে জবাবে এমন কথা বলেন তিনি। এফ-১৬-এর বিষয়ে তিনি বলেন, ‘এগুলো আমাদের প্রয়োজন, কেননা আর কোনো পথ খোলা নেই। শত্রুরা উন্নত প্রযুক্তির যুদ্ধবিমান ব্যবহার করছে’।

জালুঝনি জানিয়েছেন, পেন্টাগনের চেয়ারম্যান জেনারেল মার্ক মিলের সঙ্গে নিয়মিত যোগাযোগ রয়েছে তার। তিনি বলেন, আমাদের একটি চুক্তি রয়েছে। মাঝে মাঝে ফোন করে আমি তাকে বলতেই পারি, এক সপ্তাহের ভিতর ১ লাখ গোলা না পেলে আমার ১ হাজার সেনা মারা যাবে কিন্তু মার্ক একা এ বিষয়ে কিছু করতে পারবেন না।

পরবর্তীতে মার্ক বলেন, যুক্তরাষ্ট্র ও মিত্ররা ইউক্রেনকে যথাসম্ভব অস্ত্র সরবরাহের প্রচেষ্টায় রয়েছে। তাদের যথাসম্ভব সাহায্য করতে চেষ্টা করছি। তবে পাল্টা আক্রমণের গতি নিয়ে অনেকে অধৈর্য হয়ে উঠেছেন বলে স্বীকার করেন তিনি।-আল জাজিরা

 

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর