মঙ্গলবার, ১১ জুলাই, ২০২৩ ০০:০০ টা

ভারতে কৃত্রিম বুদ্ধিমত্তার লিসা টিভিতে খবর পড়ল

ভারতে কৃত্রিম বুদ্ধিমত্তার লিসা টিভিতে খবর পড়ল

সংবাদ সম্প্রচারে বিপ্লব ঘটাল ভারতের ওড়িশা। তারা স্টুডিওতে বসাল প্রযুক্তিতে তৈরি সংবাদ সঞ্চালিকাকে। অর্থাৎ সঞ্চালিকা অথচ মানুষ নয়! গত রবিবার রাতে আলোড়ন ফেলে দিল ওড়িশার বেসরকারি চ্যানেল ওটিভি নেটওয়ার্কের টেলিভিশন ও ডিজিটাল প্ল্যাটফরম। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তার হাত ধরে সমুদ্রতীরবর্তী এই রাজ্য মানুষ সংবাদ পাঠিকাকে বাদ দিয়ে খবর পড়ল এআই। এই এআই রোবটের নাম লিসা। সে একাধিক ভাষায় (ওড়িয়া ও ইংরেজি) খবর পড়তে দক্ষ। ওড়িশার ট্র্যাডিশনাল হ্যান্ডলুম শাড়িতে তাঁকে টিভির পর্দায় দেখে, কারোর পক্ষেই বোঝা সম্ভব হয়নি যে, লিসা রক্ত-মাংসের মানুষ নয়। ওটিভির পক্ষ থেকে বিবৃতি দিয়ে জানানো হয়েছে, লিসাকে ওডিয়াতে আরও দক্ষ করে তোলার চেষ্টা চলছে। পাশাপাশি লিসার উপস্থিতি থাকবে সব সোশ্যাল মিডিয়ায়।

এখন প্রশ্ন এআই নিউজ অ্যাঙ্কার আসলে কী? কীভাবে তারা কাজ করে? কম্পিউটারের মাধ্যমে অবিকল মানুষের মতো দেখতে মডেল তৈরি করা হয়। যাকে প্রাণবন্ত অ্যাঙ্কার করে গড়ে তোলা হয়। এরকম অ্যাঙ্কার নিখুঁতভাবে আবেগ দিয়েই নিউজ স্টোরিজ পড়তে পারে। পড়ার ক্ষেত্রে রিয়ালিস্টিক স্পিচ ও ফেসিয়াল এক্সপ্রেশন ব্যবহার করে প্রযুক্তি। এমনকি কোনো কোনো অ্যাঙ্কার একেবারে রিয়াল-টাইমে দর্শকদের প্রশ্নের উত্তর দিতে পারে।

জানা যায়, বিশ্বের প্রথম এআই নিউজ অ্যাঙ্কার নিয়ে এসেছিল চীনা সংবাদ সংস্থা সিনহুয়া। অ্যাঙ্কার কিউ হাও চমকে দিয়েছিল সবাইকে। এরপর অনান্য দেশ এআই অ্যাঙ্কার নিয়ে আসে খবরের দুনিয়ায়। তবে ভারতে লিসাই প্রথম।

সর্বশেষ খবর