শিরোনাম
বুধবার, ২ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

রুশ নৌবহরে ভয় বাড়াচ্ছে ইউক্রেনের ড্রোন বোট হামলা

রুশ নৌবহরে ভয় বাড়াচ্ছে ইউক্রেনের ড্রোন বোট হামলা

মস্কোয় ইউক্রেনের ড্রোন হামলায় ক্ষতিগ্রস্ত ইন্টারন্যাশনাল বিজনেস সেন্টার

রাশিয়া বলছে, কৃষ্ণসাগরে রুশ নৌবাহিনীর দুটি জাহাজে হামলা প্রচেষ্টার সময় ইউক্রেনের তিনটি দূর-নিয়ন্ত্রিত মানববিহীন নৌকা তারা ধ্বংস করেছে। প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, গতকাল ভোরে ক্রিমিয়ার সেভাস্তোপল থেকে ৩৪০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে ওই ঘটনা ঘটে।

আকাশে ব্যবহারযোগ্য ড্রোনের পাশাপাশি এ ‘আনম্যানড সারফেস ভেসেল’ বা ‘আনক্রুড সারফেস ভেসেল,’ সংক্ষেপে ইউএসভি, আধুনিক যুদ্ধের গতি-প্রকৃতিকে অনেকখানিই পাল্টে দিচ্ছে। দ্যা ম্যারিটাইম এক্সেকিউটিভ নামের ওয়েবসাইট থেকে জানা যাচ্ছে, ইউক্রেনে ইউএসভির সামরিক ব্যবহার শুরু হয় গত বছর। ওই বছর সেপ্টেম্বরে সেভাস্তোপল বন্দরে ইউক্রেন এরিয়াল ড্রোনের পাশাপাশি একাধিক বোমাবাহী ইউএসভি ব্যবহার করেছিল।

ওই আক্রমণে বেশ কয়েকটি রুশ জাহাজ ক্ষতিগ্রস্ত হয় এবং ইউএসভিগুলো বন্দরের প্রতিরক্ষা ব্যবস্থাকে ভেদ করতে সক্ষম হয়। মানুষবিহীন নিয়মিত নৌবহরের তুলনায় ইউএসভির ব্যবহারে অনেক সুবিধা রয়েছে, যা নৌবাহিনীর কাছে বেশ আকর্ষণীয়। অনেক দেশের নৌবাহিনী সাম্প্রতিক বছরগুলোতে ইউএসভি তৈরি নিয়ে পরীক্ষা-নিরীক্ষা শুরু করেছে।

ড্রোন বোট কী : উইকিপিডিয়ার তথ্য অনুযায়ী, ইউএসভিকে ড্রোন বোট বা ড্রোন শিপ নামেও ডাকা হয়। এগুলো হলো এমন এক ধরনের নৌকা কিংবা জাহাজ, যা কোনো মানুষের সাহায্য না নিয়েই জলের ওপরে চলে। কোনো কোনো ইউএসভি জলের নিচেও কাজ করে। রিমোট কন্ট্রোল দিয়ে এদের নিয়ন্ত্রণ করা হয়। কোনো কোনো ইউএসভি সম্পূর্ণভাবে ‘অটোনমাস’ অর্থাৎ নিজেই নিজেকে নিয়ন্ত্রণ করে। এদের বলা হয় ‘অটোনমাস সারফেস ভেহিকেল’ এসএসভি।

পুতিনের অফিসের ৫ কিমির মধ্যে ইউক্রেনের ড্রোন : আমেরিকাসহ ইউরোপের সব দেশ থেকে অস্ত্র পাওয়ার পর এখন রাশিয়ার মাটিতে বিমান হামলা শুরু করেছে ইউক্রেন। তিন দিনের মধ্যে রাশিয়ার রাজধানী মস্কোতে এটি তৃতীয় হামলা। মস্কোর মেয়র সের্গেই সোবিয়ানিন গতকাল সকালে বলেছেন, সর্বশেষ হামলায় একটি বাণিজ্যিক বিল্ডিংকে লক্ষ্যবস্তু করা হয়েছে। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কার্যালয় থেকে মাত্র ৫ কিলোমিটার দূরে এ হামলার ঘটনা ঘটে। এদিকে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির শহর হিসেবে পরিচিত ক্রিভি রিহতে ভয়াবহ ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া। এ হামলায় শিশুসহ অন্তত ছয়জন নিহত হয়েছেন বলে জানা গেছে।

সর্বশেষ খবর