শনিবার, ১২ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

৫০ বছর পর ফের চাঁদের পানে রাশিয়া

৫০ বছর পর ফের চাঁদের পানে রাশিয়া

লুনা-২৫ মহাকাশযান গতকাল চাঁদের পানে রওয়ান দেয় -এএফপি

সোভিয়েত আমলে তাদের শেষ চন্দ্রাভিযান হয়েছিল। তার প্রায় ৫০ বছর পর রাশিয়া আবার চাঁদে মহাকাশযান পাঠাল।

কয়েক দিন আগেই চাঁদের কক্ষপথে পৌঁছে গেছে ভারতের চন্দ্রযান-৩। কয়েক দিন পরই চাঁদের বুকে নেমে পড়বে বিক্রম ল্যান্ডার। এ উত্তেজনা যখন চরমে, ঠিক তখনই গতকাল ভোরবেলা চাঁদের উদ্দেশে রওনা হয় রাশিয়ার মহাকাশযান লুনা ২৫। ১৯৭৬ সালের সোভিয়েত রাশিয়ার উদ্যোগে পাঠানো লুনা ২৪-এর পর ২০২৩-এ পাঠানো লুনা ২৫। বাংলাদেশ সময় গতকাল ভোর ৫টা ১০ মিনিট নাগাদ রাশিয়ার ভোস্টোচনি কসমোড্রোম থেকে সয়ুজ-২ রকেটের মাধ্যমে চাঁদে পাড়ি দিয়েছে ৮০০ কিলোগ্রাম ওজনের লুনা ২৫ মহাকাশযান। ভারতের মতো লুনা ২৫-ও চাঁদের দক্ষিণ মেরুতেই একটি রোবোটিক ল্যান্ডার স্থাপনের লক্ষ্য নিয়েছে। অর্থাৎ এ ক্ষেত্রে স্পষ্টতই ভারতকে টক্কর দিচ্ছে রাশিয়া। রাশিয়ার মহাকাশসংস্থা রসকোমস জানিয়েছে, চাঁদের কক্ষপথে পৌঁছাতে পাঁচ দিন লাগবে। তারপর সাত দিন তা চাঁদের কক্ষপথে থাকবে। তারপর নামবে চাঁদে। তিনটি সম্ভাব্য জায়গা চিহ্নিত করা হয়েছে। তার মধ্যে একটিতে নামবে লুনা-২৫।

চাঁদে বরফের খোঁজ : লুলা-২৫ চাঁদের সাউথ পোলে নেমে বরফের খোঁজ করবে। এর আগে যুক্তরাষ্ট্র, রাশিয়া, চীন, ভারত, জাপান ও ইসরায়েলের চন্দ্রাভিযান চাঁদের বরফ নিয়ে খুব বেশি গবেষণা করেনি। লুনা-২৫ চাঁদে ১৫ সেন্টিমিটার নিচ থেকে পাথর সংগ্রহ করবে। এ মহাকাশযানে নানা ধরনের যন্ত্রপাতি আছে, যা দিয়ে তারা সংগৃহীত পাথর ও অন্য জিনিসের বিশ্লেষণ করবে।

লুনা-২৫-এর প্ল্যানিং গ্রুপের প্রধান ম্যাক্সিম লিটভাক বলেছেন, ‘খুব সাধারণভাবে বলতে গেলে, যেদিকে কেউ নামেনি, সেদিকেই লুনার-২৫ নামবে ও পরীক্ষা চালাবে। যেখানে লুনা-২৫ নামবে, সেখানে বরফের চিহ্ন আছে।’

রাশিয়া ও বিদেশি পর্যবেক্ষকরা মনে করছেন, লুনা-২৫-এর একটা ভূরাজনৈতিক গুরুত্ব আছে। রাশিয়ার জনপ্রিয় মহাকাশ-বিশ্লেষক ভিতালি ইগোরভ জানিয়েছেন, চাঁদের পরীক্ষাটা লক্ষ্য নয়। লক্ষ্য হলো, মহাকাশের সুপারপাওয়ার হওয়া। চীন, আমেরিকা ও অন্য দেশের সঙ্গে রাজনৈতিক প্রতিযোগিতায় নামা।

এদিকে জানা গেছে, ভারতের মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান ইসরোর পাঠানো চন্দ্রযান ৩-এর চাঁদে অবতরণ করার নির্ধারিত দিনটি হলো ২৩ আগস্ট। অর্থাৎ প্রায় একই দিনে চাঁদের মাটিতে পা রাখতে পারে মোদি এবং পুতিনের দেশ। এর আগে মার্কিন যুক্তরাষ্ট্র, রাশিয়া এবং চীন চাঁদের উত্তর মেরুতে অবতরণ করতে পারলেও, চাঁদের দক্ষিণ মেরুতে কেউই সফলভাবে মহাকাশযান অবতরণ করাতে পারেনি।

সর্বশেষ খবর