শনিবার, ১২ আগস্ট, ২০২৩ ০০:০০ টা
মাস্কের মতো মঙ্গলে নয়

ভ্যাকসিনে খরচ করতে চান গেটস

টেক জায়ান্ট ইলন মাস্ক ও জেফ বেজোস মহাকাশ ভ্রমণের ধারণাকে ব্যক্তিগত পর্যায়ে নিয়ে আসতে মোটা অঙ্কের অর্থ বিনিয়োগ করছেন। মূলত মহাকাশে মঙ্গল গ্রহের মতো স্থানে মানুষের বসবাসের জায়গা তৈরির উচ্চাভিলাষী পরিকল্পনা নিয়ে এগোচ্ছেন এ দুই ধনকুবের। তবে মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা ও বিশ্বের অন্যতম ধনী বিল গেটস আবার ভিন্ন পথে হাঁটছেন। তিনি মহাকাশে নয়, বরং পৃথিবীতে বিদ্যমান চ্যালেঞ্জগুলো বিবেচনা করে সেগুলো সমাধানে অর্থ ব্যয় করে আসছেন।

সম্প্রতি একটি পডকাস্ট অনুষ্ঠানে গেটস নিজেই ইলন মাস্ক কিংবা জেফ বেজোসের সঙ্গে স্পেস প্রতিযোগিতায় নিজেকে অন্তর্ভুক্ত না করার ক্ষেত্রে ভাবনা তুলে ধরেন। পডকাস্টে বিল গেটস বলেন, ‘আমি মঙ্গলগ্রহ নিয়ে ভাবা মানুষ নই। আমি এমন অনেক ব্যক্তিকেই চিনি, যারা মঙ্গল নিয়ে ভাবছেন। তবে আমি মনে করি না যে, রকেট কোনো সমাধান। সম্ভবত আমি সেখানে কোনোকিছুর অভাব বোধ করছি।’ মহাকাশ ভ্রমণের একটি টিকিটের জন্য বিপুল অর্থ খরচ করার পেছনে তেমন কোনো যৌক্তিকতা দেখেন না বিল গেটস। বরং তিনি সেই অর্থ থেকে মাত্র ১ হাজার ডলারের বিনিময়ে জীবন রক্ষাকারী হামের ভ্যাকসিন কেনাটাই বেছে নেবেন। যা মহাকাশ ভ্রমণে যে পরিমাণ অর্থের প্রয়োজন, তার অতি ক্ষুদ্রাংশ। গেটস, মাস্ক ও বেজোস পৃথিবীর শীর্ষ পাঁচ ধনীর মধ্যে তিনজন। ফোর্বস ম্যাগাজিনের হিসাব অনুযায়ী, সবমিলিয়ে বর্তমানে তাদের সম্পদের পরিমাণ ৫১২ বিলিয়ন মার্কিন ডলার।

মাস্কের ভিশন মূলত ২০৫০ সালের মধ্যে স্পেস এক্সের রকেট ব্যবহার করে ১০ লাখ মানুষকে মঙ্গলে পাঠানো। ভবিষ্যতে পৃথিবীতে সম্ভাব্য বিপর্যয়ের প্রস্তুতি হিসেবে তিনি গ্রহটিতে একটি স্বনির্ভর শহর স্থাপন করতে চান। অন্যদিকে জেফ বেজোসের স্পেস কোম্পানি ব্লু অরিজিন চাঁদে ঘাঁটি তৈরি এবং মহাকাশে উপনিবেশ স্থাপন সহজতর করার দিকে মনোনিবেশ করছে। যেখানে সম্ভাব্য ১ ট্রিলিয়ন লোকের বাসস্থান তৈরির সুযোগ সৃষ্টি হতে পারে।

সর্বশেষ খবর