শনিবার, ১২ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

ভারতে ব্রিটিশদের ফৌজদারি আইনে পরিবর্তন আসছে

ভারতে ইংরেজ শাসকের আমলে প্রবর্তিত ফৌজদারি আইনে পরিবর্তন আসছে। এবার নাবালিকা ধর্ষণ থেকে শুরু করে শ্লীলতাহানি প্রমাণিত হলেও অপরাধীকে মৃত্যুদণ্ড দেওয়া হতে পারে। দেশটির ফৌজদারি আইন সংশোধনের জন্য লোকসভায় গতকাল তিনটি বিল পেশ করেছে কেন্দ্র সরকার। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ব্রিটিশ আমলে করা ভারতীয় দণ্ডবিধি, ফৌজদারি কার্যবিধি ও ভারতীয় সাক্ষ্য আইন বাতিল এবং প্রতিস্থাপন করার কথা ঘোষণা করেছেন। অমিত শাহ বলেছেন, বিলে বিতর্কিত রাষ্ট্রদ্রোহ আইন ‘সম্পূর্ণ বাতিল’ করার বিধান রয়েছে এবং অপরাধের গুরুত্বের ওপর নির্ভর করে মৃত্যুদণ্ড পর্যন্ত দেওয়া হতে পারে, সেটা শ্লীলতাহানির বিষয় হয়ে থাকলেও এমন গুরুতর শাস্তি দেওয়া হতে পারে।

তিনি বলেন, ‘যখন পাঁচ বা ততধিক ব্যক্তির একটি দল জাতি, বর্ণ বা সম্প্রদায়, লিঙ্গ, জন্মস্থান, ভাষা, ব্যক্তিগত বিশ্বাস বা অন্য কোনো কারণে কোনো মানুষকে হত্যা করে, তখন এ দলের প্রত্যেক সদস্যকে মৃত্যুদণ্ড বা শাস্তি দেওয়া হবে। অথবা যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হবে। তবে ক্ষেত্রবিশেষে দণ্ড কমলেও তা সাত বছরের কম হবে না এবং জরিমানার বিধানও থাকছে।

নির্বাচনে ভোটারদের ঘুষ দিলে এক বছরের কারাদণ্ডের বিধান রয়েছে। অন্যান্য প্রস্তাবিত শাস্তির মধ্যে রয়েছে গণধর্ষণের জন্য ২০ বছরের জেল থেকে যাবজ্জীবন কারাদণ্ড এবং নাবালিকাকে ধর্ষণের জন্য মৃত্যুদণ্ড।

সংসদে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ১৬ আগস্ট ’৭৫ থেকে ১০০ বছরের স্বাধীনতার পথচলা শুরু হবে। প্রধানমন্ত্রী দাসত্বের মানসিকতার অবসানের প্রতিশ্রুতি দিয়েছিলেন। আমরা আইপিসি (১৮৫৭), সিআরপিসি (১৮৫৮), ইন্ডিয়ান এভিডেন্স অ্যাক্ট (১৮৭২) শেষ করব যেগুলো ব্রিটিশদের তৈরি ছিল। অধিকার সুরক্ষা নিশ্চিত করতে আমরা তাদের জায়গায় তিনটি নতুন আইন আনব। এর লক্ষ্য হবে শাস্তি নয়, ন্যায়বিচার দেওয়া।

সর্বশেষ খবর