সোমবার, ২৮ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

ডিএনএ পরীক্ষায় নিশ্চিত প্রিগোজিনের মৃত্যু

ডিএনএ পরীক্ষায় নিশ্চিত প্রিগোজিনের মৃত্যু

মস্কোয় প্রিগোজিনের স্মৃতির প্রতি শ্রদ্বা জানান সাধারণ মানুষ -এএফপি

ওয়াগনার প্রধান প্রিগোজিনের পরিচয় নিশ্চিত করেছে ডিএনএ পরীক্ষায়। জানাল মস্কো। রাশিয়ায় বিমান দুর্ঘটনায় নিহত ব্যক্তিদের দেহের জেনেটিক বিশ্লেষণে তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত হয়েছে বলে জানিয়েছে মস্কো। তদন্ত কমিটি জানিয়েছে, বিমান দুর্ঘটনায় নিহত ১০ জনের পরিচয় পাওয়া গেছে এবং ওই বিমানের যাত্রীদের তালিকায় থাকা ব্যক্তিদের পরিবারের সদস্যদের সঙ্গে যোগাযোগ করা হয়েছে।

এর আগে গত ২৫ আগস্ট প্রিগোজিনের প্রাইভেট জেটটি মস্কোর উত্তর-পশ্চিমাঞ্চলে ভেঙে পড়ে। মস্কো থেকে সেন্ট পিটার্সবার্গ যাওয়ার পথে ‘এমব্রায়ের লিগ্যাসি’ নামের ওই বিমানটি দুর্ঘটনা ঘটে। প্রিগোজিন, পাইলট, ক্রু এবং যাত্রীসহ মোট ১০ জনের মৃত্যু হয়েছে এ বিমান দুর্ঘটনায়।

রাশিয়ার তদন্ত কমিটি তাদের টেলিগ্রাম অ্যাপে এক বিবৃতিতে বলেছে, ‘তিভিয়ের অঞ্চলে বিমান বিধ্বস্তের ঘটনা তদন্তের অংশ হিসেবে মলিকুলার-জেনেটিক পরীক্ষা সম্পন্ন করা হয়েছে। এ পরীক্ষার ফলে নিহত ১০ জনেরই পরিচয় নিশ্চিত হওয়া গেছে। বিমানের যাত্রী তালিকায় যাদের নাম ছিল তাদের সঙ্গে এর মিল পাওয়া গেছে। বিমান বিধ্বস্তের এ ঘটনা নিয়ে বিশ্বজুড়ে রীতিমতো হইচই হয়েছে। তৈরি হয়েছিল ধোঁয়াশা। রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনই বিমান বিধ্বস্তের ঘটনা ঘটিয়েছেন এমন অভিযোগ ওঠে। আবার প্রিগোজিন সত্যিই মারা গেছেন কি না, তা নিয়ে সামান্য হলেও সংশয় ছিল।

ইউক্রেন যুদ্ধে রাশিয়ার হয়ে ভাড়া খাটা ওয়াগনার বাহিনী গত জুনে প্রিগোজিনের নেতৃত্বে মস্কোর বিরুদ্ধে বিদ্রোহ করেছিল, যা শেষ পর্যন্ত ব্যর্থ হয়। এ বিদ্রোহের কারণে পুতিনের সঙ্গে প্রিগোজিনের সম্পর্ক খারাপ হয়েছিল। ওই বিদ্রোহের দুই মাস পরই ঘটেছে এ বিমান দুর্ঘটনা। এরপর থেকেই প্রিগোজিনের মৃত্যু নিয়ে জল্পনা শুরু হয় এবং সন্দেহের তীর ছোড়া হয় পুতিনের দিকেই। তবে ক্রেমলিন প্রিগোজিনকে হত্যায় পুতিনের হাত থাকার অভিযোগ অস্বীকার করে। বিমান বিধ্বস্তের ঘটনা নিয়ে তদন্ত চলছে বলে জানিয়েছিল তারা।

রাশিয়ার বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ সাত যাত্রীর নাম জানিয়ে বলেছিল, তারা হলেন- ইয়েভগেনি প্রিগোজিন, তার প্রধান সহচর দিমিত্রি ইউতকিন, সের্গেই প্রপুস্টিন, ইয়েভগেনি মাকারান, আলেক্সান্দার ততমিন, ভ্যালেরি চেকালভ এবং নিকোলাই মাতুসিয়েভ। আর ক্রু সদস্যরা হলেন ক্যাপ্টেন আলেক্সি লেভশিন, সহ-পাইলট রুস্তাম কারিমভ এবং ফ্লাইট অ্যাটেনডেন্ট ক্রিস্তিনা রাসপোপোভা।

বিমানটি বিধ্বস্তের ঘটনায় রাশিয়ার নিরাপত্তা বাহিনী কোনো না কোনোভাবে জড়িত বলে জল্পনা আছে।

সর্বশেষ খবর