শিরোনাম
রবিবার, ১০ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা

গ্রিসে বন্যায় ১০ জনের প্রাণহানি

গ্রিসে মধ্যাঞ্চলে চলমান বন্যায় প্রাণহানি বেড়ে দাঁড়িয়েছে ১০ জনে। নিখোঁজ রয়েছে আরও চার বাসিন্দা। উদ্ধার কর্মীরা হেলিকপ্টার ও নৌকায় শত শত মানুষকে প্লাবিত গ্রাম থেকে নিরাপদ স্থানে নিয়ে যাচ্ছে। বৃষ্টি ঝড়ের কারণে সৃষ্ট বন্যা প্রতিবেশী বুলগেরিয়া এবং তুরস্কেও আঘাত হানে। গত মঙ্গলবার বৃষ্টি শুরু হওয়ার পর থেকে তিনটি দেশেই মোট ২২ জন নিহত হয়েছেন।

গ্রিসে বৃষ্টির ঝড় স্রোতকে প্রচণ্ড প্রবাহে পরিণত করেছে, এতে বাঁধ ভেঙে গিয়ে রাস্তা ও সেতু ভেসে গেছে। কর্তৃপক্ষ জানিয়েছে, কিছু অঞ্চলে মাত্র ১২ ঘণ্টার ব্যবধানে এথেন্সের বার্ষিক গড় বৃষ্টিপাতের দ্বিগুণ বৃষ্টিপাত হয়েছে।

গ্রিসে ৭৫ বছরের মধ্যে সবচেয়ে ভয়াবহ ঝড় ড্যানিয়েলের আঘাতে প্রচণ্ড বৃষ্টিপাতের ফলে দেশটির কৃষিপ্রধান থেসালির ছোট ছোট বাড়িঘরগুলো ভেসে গেছে ও রাস্তাঘাটগুলো জলপথে পরিণত হয়েছে। নদীগুলো ফুলে-ফেঁপে উঠেছে, বাঁধগুলো এবং সেতুগুলো ভেঙে গেছে। গ্রিসের জলবায়ু সংকট ও নাগরিক সুরক্ষামন্ত্রী ভ্যাসিলিস কিকিলিয়াস শুক্রবার গণমাধ্যমে বলেছেন, ঝড়ের কারণে মধ্য গ্রিসে ১০ জন মারা গেছেন। আরও চারজন বিশেষভাবে ভোলোস এবং মাউন্ট পিলিওতে নিখোঁজ রয়েছে। মন্ত্রী জানান, কর্তৃপক্ষ মধ্য গ্রিসের লরিসার পিনিওস নদী সম্পর্কে সতর্ক রয়েছে। এবিসি নিউজ

সর্বশেষ খবর