শিরোনাম
বুধবার, ১৩ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা

কিম-পুতিন বৈঠকের সময় নিয়ে লুকোচুরি

রাশিয়া উত্তর কোরিয়ার কাছ থেকে কামানের গোলা ও ট্যাংক বিধ্বংসী ক্ষেপণাস্ত্র চাইতে পারে

কিম-পুতিন বৈঠকের সময় নিয়ে লুকোচুরি

আধুনিক অস্ত্রশস্ত্রে সজ্জিত রেলগাড়িতে চেপে উত্তর কোরিয়ার নেতা কিম জং উন গতকাল রাশিয়ার খাসান রেলস্টেশনে পৌঁছালে রুশ কর্মকর্তারা তাঁকে লালগালিচা সংবর্ধনা জানান -এএফপি

চার বছর পরে বিদেশ সফরে গেলেন কিম জং উন। কভিড-১৯ মহামারির সময় তিনি শি জিন পিং এর সঙ্গে দেখা করতে চীনে গিয়েছিলেন। সেই সময়ই ট্রেনে করেই সফর করেছিলেন কিম। গতকালও ট্রেনে চেপেই রাশিয়ার খাশান রেল স্টেশনে পৌঁছান।

ধারণা করা হচ্ছে- রাশিয়ার সঙ্গে উত্তর কোরিয়ার অস্ত্র চুক্তি হতে পারে। এ ধারণা দিয়েছে যুক্তরাষ্ট্র। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে কিমের বৈঠক হওয়ার কথা রয়েছে। তবে বৈঠকটি কোথায় হবে, তা এখনো নিশ্চিত নয়। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, চলতি সপ্তাহের শেষের দিকে রাশিয়ার দূর প্রাচ্যে অজ্ঞাত এক স্থানে দুই নেতা বৈঠকে বসবেন। রাশিয়ার বার্তা সংস্থাগুলোর খবরে বলা হয়, পুতিন সেখান থেকে শিগগিরই ১ হাজার কিলোমিটার দূরে রাশিয়ার একটি স্পেসপোর্ট (মহাকাশবন্দর) পরিদর্শন করতে যাবেন।

পেসকভ বলেন, দুই নেতা ‘সংবেদনশীল বিষয়গুলোতে একে অন্যকে সহযোগিতা করবেন, যা সর্বসাধারণের জন্য প্রকাশ এবং ঘোষণার বিষয় নয়।’ বিশেষজ্ঞরা বলছেন, রাশিয়া উত্তর কোরিয়ার কাছ থেকে কামানের গোলা (আর্টিলারি শেল) ও ট্যাংক বিধ্বংসী ক্ষেপণাস্ত্র (অ্যান্টি-ট্যাংক মিসাইলস) চাইতে পারে। এর বিপরীতে উত্তর কোরিয়া অত্যাধুনিক স্যাটেলাইট ও পারমাণবিক শক্তিচালিত সাবমেরিন প্রযুক্তি চাইতে পারে।

সর্বশেষ খবর