শিরোনাম
শুক্রবার, ২২ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা

ইউক্রেনকে হতাশ করছে মিত্ররা

ইউক্রেনকে আর অস্ত্র দেবে না পোল্যান্ড। বুধবার দেশটির প্রধানমন্ত্রী মাতেউসজ মোরাউইকি এ সিদ্ধান্তের কথা জানিয়ে দিয়েছেন। তিনি বলেন, পোল্যান্ড এখন শুধু তার নিজের নিরাপত্তা নিয়ে চিন্তা করবে। ইউক্রেনের শস্য রপ্তানি নিয়ে সম্প্রতি দুই দেশের মধ্যে কূটনৈতিক বিবাদ শুরু হয়। আর এর জেরেই ইউক্রেনকে অস্ত্র দেওয়া বন্ধের সিদ্ধান্ত নিয়েছে পোল্যান্ড। এ খবর দিয়েছে আরটি। পোল্যান্ড ইতোমধ্যে ইউক্রেনকে সোভিয়েত যুগের ৩২০টি ট্যাংক ও ১৪ মিগ-২৯ যুদ্ধবিমান পাঠিয়েছে। এখন আর দেওয়ার মতো তেমন কোনো অস্ত্র নেই। পোল্যান্ড, হাঙ্গেরি এবং স্লোভাকিয়া ইউক্রেনের শস্যের ওপর নিষেধাজ্ঞা বাড়ানোর পর মঙ্গলবার জাতিসংঘে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির মন্তব্যের জন্য ইউক্রেনের রাষ্ট্রদূতকে তলব করেছে ওয়ারশ। জেলেনস্কি বলেছিলেন, ইউরোপে ইউক্রেনের কিছু বন্ধু দেশ রাজনৈতিক খেলায় শস্য থেকে উত্তেজনা তৈরি করে সংহতি প্রদর্শন করছে। ওয়ারশ তার মন্তব্য প্রত্যাখ্যান করেছে। খবরে জানানো হয়, রাশিয়ার সামরিক অভিযান শুরুর পর যে কয়টি দেশ ইউক্রেনের পাশে দাঁড়িয়েছিল তাদের মধ্যে অন্যতম পোল্যান্ড। সংঘাত শুরুর পর ইউক্রেনীয়রা যে দুটি দেশে সব থেকে বেশি আশ্রয় নিয়েছে তার মধ্যে একটি হচ্ছে রাশিয়া এবং আরেকটি হচ্ছে পোল্যান্ড। এ ছাড়া ইউক্রেনকে অস্ত্র সরবরাহেও প্রথম দিকেই ছিল দেশটি। ইউক্রেনের সীমান্তবর্তী দেশ হওয়ায় যুক্তরাষ্ট্র ও ন্যাটোভুক্ত দেশগুলো থেকে আসা অস্ত্রও পোল্যান্ড হয়ে প্রবেশ করত। রাশিয়ার বিরুদ্ধে আক্রমণেও সবার আগে ছিল পোল্যান্ড। কিন্তু এবার তারা মুখ ফিরিয়ে নিল।

ইউক্রেনের আট অঞ্চলে একযোগে হামলা : ইউক্রেনের অন্তত আটটি শহরে একযোগে হামলা চালিয়েছে রাশিয়া। হামলায় কমপক্ষে দুজন নিহত এবং ২০ জনেরও বেশি আহত হয়েছেন। এ ছাড়া ইউক্রেনজুড়েই বিমান হামলার সতর্ক সংকেত শোনা গেছে। ইউক্রেনের চেরকাসি, কিয়েভ, খারকিভ, খমেলনিটস্কি, রিভনে, ভিন্নিতসিয়া, ইভানো-ফ্রাঙ্কিভস্ক এবং লভিভ অঞ্চলে ব্যাপক রুশ হামলার খবর পাওয়া গেছে। স্থানীয় কর্মকর্তারা জানান, খেরসন শহরের একটি আবাসিক ভবনে গোলাগুলিতে দুজন নিহত হয়েছেন।

এফ-১৬ যুদ্ধবিমান দেওয়া প্রশ্নে দোটানায় বেলজিয়াম : ইউক্রেনকে এফ-১৬ যুদ্ধবিমান দেওয়া নিয়ে দোটানায় আছে বেলজিয়াম। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, এফ-১৬ যুদ্ধবিমান বেশ পুরনো হয়ে গেছে। এজন্য বিকল্প ভাবছে তারা। নিউইয়র্কে জাতিসংঘে বুধবার বেলজিয়ামের প্রধানমন্ত্রী আলেকজান্ডারও একই কথা বলেন।

‘আমাদের এফ-১৬ যুদ্ধবিমান ইউক্রেনে কী কাজে ব্যবহার হতে পারে তা দেখতে প্রতিরক্ষা মন্ত্রণালয়কে বলেছি। আমাদের বিকল্পগুলো বিবেচনা করতে হবে।’

সর্বশেষ খবর