শুক্রবার, ৬ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

বিশ্বমানবতার কল্যাণে বহুপক্ষীয় সম্পর্ক জোরদারের তাগিদ গুতেরেসের

যুক্তরাষ্ট্র প্রতিনিধি

জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস বহুপক্ষীয় সম্পর্ক আরও জোরালো করতে সম্ভাব্য সবরকমের সংস্কার করার জন্য বিশ্বের শীর্ষ কূটনীতিকদের প্রতি আহ্বান জানিয়েছেন। বুধবার সাধারণ পরিষদে উত্থাপিত নানা পরিস্থিতির প্রতি আলোকপাত করে ভবিষ্যতের জন্য নিরাপদ বিশ্ব রচনায় দিকনির্দেশনামূলক বক্তব্যে মহাসচিব আরও বলেন, পরিবেশ সুরক্ষা এবং নতুন প্রযুক্তির দায়িত্বশীল ব্যবহার নিশ্চিতেও সবাইকে একযোগে কাজ করতে হবে এবং সময়ের সঙ্গে সংগতি রেখে বিশ্বকে বসবাসের উপযোগী করতে এর বিকল্প নেই।

 বিশেষ করে কৃত্রিম বুদ্ধিমত্তা মানবতার কল্যাণে ব্যবহারের ক্ষেত্র প্রসারিত করতে হবে।

মহাসচিব বলেন, সবার অভিন্ন এজেন্ডাকে আরও উৎকর্ষতা দিয়ে স্বপ্নের বিশ্ব গড়ে তুলতে একযোগে কাজ করতে হবে। এ লক্ষ্যে মহাসচিব তাঁর চারটি মূল ক্ষেত্রের প্রসঙ্গ উল্লেখ করেছেন। এগুলো হচ্ছে ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্য অর্জনে সামাজিক সম্প্রীতির নবায়ন, যার আওতায় থাকবে সরকারি সেক্টর, সবুজ বিপ্লব সাধনের মাধ্যমে কর্মসংস্থানের সুযোগ অবারিত করা, নারীর প্রতি সহিংসতার অবসান এবং সর্বোপরি মানবাধিকার সমুন্নত রাখা। জাতিসংঘে যুবসমাজের জন্য নতুন একটি অফিস স্থাপনের মধ্য দিয়ে ভবিষ্যৎ প্রজন্মকে আমাদের স্বপ্ন বাস্তবায়িত করার অগ্রসৈনিকে পরিণত করতে হবে।

সাধারণ অধিবেশনের বিভিন্ন প্রস্তাবের আলোকে মহাসচিব আরও বলেন, সুশাসনের প্রত্যাশাপূরণেও মনোযোগী হতে হবে। উন্নয়নকে টেকসই করতে সুশাসনের বিকল্প নেই বলেও মন্তব্য করেন মহাসচিব। এ বছরই দুবাইতে সিওপি২৮ কনফারেন্সের আলোকে এবং সামনের বছর অনুষ্ঠেয় জলবায়ু সম্মেলনের মধ্য দিয়েই বিশ্বসুরক্ষার অভিপ্রায় পূরণের পথ সুগম করতে সবার প্রতি অনুরোধ জানিয়েছেন তিনি।

 

সর্বশেষ খবর