শিরোনাম
শুক্রবার, ১৩ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা
সংক্ষিপ্ত

গ্রেফতারি পরোয়ানা নিয়ে বিদেশ সফরে পুতিন

গ্রেফতারি পরোয়ানা নিয়ে বিদেশ সফরে পুতিন

আন্তর্জাতিক অপরাধ আদালতে (আইসিসি) যুদ্ধাপরাধের অভিযোগে গ্রেফতারি পরোয়ানা জারির পর প্রথম বিদেশ সফরে গেলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন। গতকাল সকালে মধ্য এশিয়ার দেশ কিরগিজস্তানে পৌঁছেন তিনি। কিরগিজস্তান আইসিসির সদস্যভুক্ত দেশ নয়। এ কারণে পুতিনকে গ্রেফতাদের আইনি বাধ্যবাধকতাও নেই দেশটির।

নেদারল্যান্ডসের হেগ শহরে আন্তর্জাতিক অপরাধ আদালত গত মার্চ মাসে গ্রেফতারি পরোয়ানা জারির পর থেকে পুতিন রাশিয়া ছাড়েননি। তবে ইউক্রেনের রাশিয়া অধিকৃত এলাকা পরিদর্শন করেছেন তিনি। এর মধ্যে গত মাসে দক্ষিণ আফ্রিকায় ব্রিকস শীর্ষ সম্মেলন ও ভারতে জি২০ সম্মেলনে যোগ দেননি পুতিন। এই সফরে কিরগিজস্তানের প্রেসিডেন্ট সাদির জাপারোভের সঙ্গে বৈঠক করার কথা রয়েছে পুতিনের। কমনওয়েলথ অব ইন্ডিপেনডেন্স স্টেটের সম্মেলনেও অংশ নেওয়ার কথা রয়েছে তাঁর যেখানে বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো ও অন্যান্য আঞ্চলিক নেতারা উপস্থিত থাকবেন।

গত ১৭ মার্চ এক বিবৃতিতে আইসিসি জানায়, ইউক্রেনে রাশিয়ার দখল করা অঞ্চলগুলো থেকে শিশুদের বেআইনিভাবে রাশিয়ায় সরিয়ে নেওয়ার সঙ্গে পুতিন জড়িত রয়েছেন বলে সন্দেহ করা হচ্ছে। এর পরিপ্রেক্ষিতে তাকে গ্রেফতারে পরোয়ানা জারি করা হয়।

এদিকে চলতি অক্টোবরে বেল্ট অ্যান্ড রোড ফোরামে অংশ নিতে পুতিন চীন সফরে যাওয়ার প্রস্তুতি নিচ্ছেন বলে জানা গেছে।

সর্বশেষ খবর