সোমবার, ১৬ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

গাজাকে নরকের দিকে ঠেলে দেওয়া হচ্ছে : জাতিসংঘ

গাজাকে নরকের দিকে ঠেলে দেওয়া হচ্ছে : জাতিসংঘ

নিরস্ত্র গাজাবাসীর ওপর নির্বিচারে হামলা চালিয়ে হাজার হাজার মানুষকে হত্যা করছে ইসরায়েলি বাহিনী। গাজাবাসীকে সহমর্মিতা জানাতে গতকাল ইয়েমেনের রাজধানী সানায় হুতিরা ফিলিস্তিনি পতাকা নিয়ে যুদ্ধের মহড়া দেয় -এএফপি

ফিলিস্তিনের গাজা উপত্যকার সীমান্তে শত শত ট্যাংক মোতায়েন করেছে ইসরায়েলি বাহিনী। উপত্যকাটিতে স্থল হামলা শুরুর প্রস্তুতি নিচ্ছে সেগুলো। শিগগিরই এ হামলা শুরুর ঘোষণা দিয়েছে ইসরায়েল। উত্তর গাজায় হামাস ঘাঁটিতে হামলা করার আগে সেখান থেকে বেসামরিক বাসিন্দাদের সরে যাওয়ার জন্য কয়েক দফায় সময়ও বেঁধে দিয়েছে ইসরায়েলি বাহিনী। শুধু তাই নয়, ইসরায়েলি বাহিনী এই সময়ের মধ্যে হাসপাতালগুলোও ফাঁকা করতে বলেছে। এসব ঘটনায় জাতিসংঘ থেকে মন্তব্য করা হয়েছে গাজাকে নরকের দিকে ঠেলে দেওয়া হচ্ছে।

গতকাল সকালে ইসরায়েল কর্তৃপক্ষ আবারও তিন ঘণ্টা সময় বেঁধে দেয় বেসামরিক বাসিন্দাদের সরে যাওয়ার জন্য। প্রাথমিকভাবে এই সময়সীমা ছিল স্থানীয় সময় দুপুর ১টা (বাংলাদেশ সময় বিকাল ৪টা) পর্যন্ত। তবে সবশেষ খবর পর্যন্ত তারা আরও ৪০ মিনিট বাড়িয়েছে এই সময়সীমা। বেসামরিক বাসিন্দাদের পাশাপাশি এই সময়ের মধ্যে উত্তর গাজার হাসপাতালগুলো খালি করারও নির্দেশনা দেওয়া হয়েছে ইসরায়েলি সেনাদের পক্ষ থেকে। কিন্তু ফিলিস্তিনি রেড ক্রিসেন্ট কমিটি শনিবারই জানিয়ে দেয় যে তারা অসুস্থ ও আহতদের সেবা দিতে থাকায় হাসপাতাল খালি করে যেতে পারবে না। দাতব্য সেবা সংস্থা মেডিসাঁ সাঁ ফ্রঁতিয়ের নির্বাহী পরিচালক ডা. নাটালি রবার্টস মন্তব্য করেছেন যে কয়েক ঘণ্টার নোটিসে গাজার হাসপাতাল থেকে সরে যাওয়া ‘অসম্ভব।’ তিনি বলছেন, ‘তাদের যাওয়ার কোনো জায়গাই নেই। গাজার দক্ষিণের হাসপাতালগুলো সম্পূর্ণ ভরে গেছে। তাছাড়া পুরো গাজাতেই এখন কোনো বিদ্যুৎ নেই।’ হাসপাতাল খালি করার নির্দেশনাকে রোগীদের জন্য ‘মৃত্যুদন্ড’-এর শামিল হিসেবে মন্তব্য করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

যুক্তরাষ্ট্রের রণতরী, ইরানের হুমকি : যুক্তরাষ্ট্র পূর্ব ভূমধ্যসাগরে যুদ্ধবিমান বহনকারী আরেকটি রণতরী- ইউএসএস আইজেনহাওয়ার পাঠিয়েছে। মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন শনিবার জানান, ‘ইসরায়েলের বিরুদ্ধে আগ্রাসী হামলা স্তিমিত করতে ও হামাসের হামলাকে ঘিরে ওই অঞ্চলে যুদ্ধের বিস্তার থামাতে’ এই রণতরী পাঠানো হয়েছে। গত সপ্তাহেও যুক্তরাষ্ট্র পূর্ব ভূমধ্যসাগরে একটি রণতরী পাঠায়। এদিকে ইরান সতর্ক করে বলেছে, গাজায় বেসামরিক বাসিন্দাদের ওপর ইসরায়েলের অভিযান অব্যাহত থাকলে ওই অঞ্চলের ‘পরিস্থিতি একরকম থাকার নিশ্চয়তা কেউ দিতে পারবে না’। কাতারের রাজধানী দোহায় হামাসের নেতা ইসমাইল হানিয়ের সঙ্গে দেখা করার পর ইরানের গণমাধ্যমে দেওয়া এক সাক্ষাৎকারে এই মন্তব্য করেছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী আমির আবদোল্লাহিয়ান।

 

 

সর্বশেষ খবর