শনিবার, ২১ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

সংঘাতের বিস্তার ঘটলে পরিণতি হবে ভয়াবহ : সৌদি যুবরাজ

সংঘাতের বিস্তার ঘটলে পরিণতি হবে ভয়াবহ : সৌদি যুবরাজ

ইসরায়েল ও ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের মধ্যে চলমান সংঘাতের বিস্তার ঘটলে পরিণতি ভয়াবহ হবে বলে সতর্ক করেছেন সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমান। বৃহস্পতিবার সৌদি আরবের রাজধানী রিয়াদে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাকের সঙ্গে বৈঠকের সময় এমন হুঁশিয়ারি দেন তিনি। ব্রিটিশ প্রধানমন্ত্রীকে যুবরাজ সালমান বলেন, ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় ইসরাইল যেভাবে নির্বিচার বোমা হামলা চালাচ্ছে তা স্পষ্টতই গর্হিত অপরাধ। গাজার বেসামরিক নাগরিকদের নিশানা করে ইসরাইলের বোমাবর্ষণকে সৌদি আরব পাশবিক হামলা হিসেবে বিবেচনা করছে। একই সঙ্গে গাজায় এসব নিরীহ মানুষের নিরাপত্তার বিষয়টি নিশ্চিত করার ক্ষেত্রে কাজ করার ওপর গুরুত্বারোপ করেন তিনি।

সৌদি আরবের রাষ্ট্রীয় বার্তা সংস্থা এসপিএর প্রতিবেদন অনুযায়ী, ব্রিটিশ প্রধানমন্ত্রীকে যুবরাজ সালমান বলেন, সংঘাতের বিস্তার ঠেকাতে অবিলম্বে সম্ভাব্য সব ধরনের পদক্ষেপ নিতে হবে। এ সংঘাতের আরও বিস্তার যাতে না ঘটে, তা নিশ্চিত করতে হবে। কারণ এ সংঘাত চলতে থাকলে মধ্যপ্রাচ্যসহ বিশ্বের নিরাপত্তা ও স্থিতিশীলতার জন্য এর পরিণতি হবে বিপজ্জনক।

এদিকে ব্রিটিশ প্রধানমন্ত্রীর কার্যালয়ের বিবৃতি অনুযায়ী, ইসরায়েল ও গাজায় দুই সপ্তাহ ধরে অসংখ্য নিরীহ মানুষের প্রাণহানি যে ভয়ংকর এক ঘটনা এ ব্যাপারে দুই রাষ্ট্রনেতা একমত হয়েছেন। এ ছাড়া অবরুদ্ধ গাজায় পানি-খাবার ও ওষুধের মতো জরুরি পণ্য পৌঁছানোর বিষয়েও জোরারোপ করেছেন তারা। মুসলিমদের তৃতীয় পবিত্র ধর্মীয় স্থান আল-আকসা মসজিদের পবিত্রতা লঙ্ঘন ও অবৈধ বসতি স্থাপনকারীদের অত্যাচারের  জবাব দিতে ৭ অক্টোবর ‘অপারেশন আল-আকসা ফ্লাড’ নামের একটি অভিযান চালায় হামাস। হামাসের ওই অভিযানে কার্যত বাকরুদ্ধ হয়ে পড়ে ইসরায়েল।

সর্বশেষ খবর