রবিবার, ২২ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা
ইসরায়েল-হামাস সংঘাত

দুই সপ্তাহে ২২ সাংবাদিক নিহত

দুই সপ্তাহে ২২ সাংবাদিক নিহত

রয়টার্সের সাংবাদিক ইসাম আবদুল্লাহর মৃত্যুতে স্বজনদের আহাজারি

ইসরায়েল ও হামাসের মধ্যে দুই সপ্তাহ ধরে চলা যুদ্ধে ২২ সাংবাদিকের প্রাণ গেছে বলে জানিয়েছে ‘কমিটি টু প্রোটেক্ট জার্নালিস্ট’-সিপিজে। এর মধ্যে ফিলিস্তিনের ১৮ জন, ইসরায়েলের তিনজন এবং লেবাননের একজন।

বিবিসি জানিয়েছে, এদের মধ্যে ১৫ জনের মৃত্যুর ঘটনায় ইসরায়েলের বিমান হামলাকে দায়ী করেছে সিপিজে। এছাড়া সংঘাতে পড়ে আট সাংবাদিক আহত হয়েছেন। তিনজন নিখোঁজ কিংবা আটক রয়েছেন। মধ্যপ্রাচ্যে নিজস্ব সূত্র ও গণমাধ্যমের প্রতিবেদনের ভিত্তিতে সাংবাদিক হতাহতের এ হিসাবের তথ্য এক বিবৃতিতে জানিয়েছে সংস্থাটি।

সিপিজের মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকার সমন্বয়ক শেরিফ মানসুর বলেন, সংকটের মুহূর্তে গুরুত্বপূর্ণ কাজ করছেন সাংবাদিকরা। তাদের লক্ষ্যবস্তু করা উচিত নয় সংঘাতে জড়িত পক্ষগুলোর। মর্মান্তিক এই সংঘর্ষের খবর প্রচারে এই অঞ্চলের সাংবাদিকরা মহান ত্যাগ স্বীকার করছে। ফলে সব পক্ষকেই সাংবাদিকদের নিরাপত্তা নিশ্চিতে পদক্ষেপ নিতে হবে। গাজা সংকটে হতাহত সাংবাদিকদের তালিকাও প্রকাশ করেছে সাংবাদিকদের অধিকার নিয়ে কাজ করা বেসরকারি সংস্থাটি। দুই সপ্তাহ ধরে চলা সংঘাতে ইসরায়েলের ১ হাজার ৪০০ জনের প্রাণ গেছে। আর গাজাকে অবরুদ্ধ করে ইসরায়েলের চালানো হামলায় ফিলিস্তিনে শিশু ও নারীসহ ৪ হাজার মানুষ নিহত হয়েছে। রক্তাক্ত গাজায় খাবার, পানি, বিদ্যুৎ, জ্বালানি ও চিকিৎসা সংকটে তীব্র মানবিক সংকট তৈরি হয়েছে। পরিস্থিতির আরও অবনতি ঠেকাতে দ্রুত সাহায্য পাঠানোর আহ্বান জানাচ্ছে জাতিসংঘ।

সর্বশেষ খবর