বুধবার, ১৫ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা
জাতিসংঘের র‌্যাপোর্টিয়ারের মন্তব্য

গাজার বেলায় ‘পক্ষাঘাতগ্রস্ত’ আচরণ করছে বিশ্ব

অধিকৃত ফিলিস্তিনি ভূখন্ডে মানবাধিকার বিষয়ক জাতিসংঘের বিশেষ র‌্যাপোর্টিয়ার ফ্রান্সেসকা অ্যালবানিজ। অধিকৃত ফিলিস্তিনি ভূখন্ডের মানবাধিকার পরিস্থিতি পর্যবেক্ষণে নিযুক্ত জাতিসংঘের বিশেষ র‌্যাপোর্টিয়ার ফ্রান্সেসকা অ্যালবানিজ মন্তব্য করেছেন, গাজায় যা ঘটছে তার প্রতিক্রিয়া জানাতে বিশ্ব সম্প্রদায় ‘প্রায় সম্পূর্ণ পক্ষাঘাতগ্রস্তের’ মতো আচরণ করছে। অ্যালবানিজ বলেন, ‘আন্তর্জাতিক গণমাধ্যমের একটি বহুল চর্চিত ধারা হলো- ফিলিস্তিনিদের মৃত্যুকে ট্র্যাজেডি বলা, কিন্তু একই সময়ে কোনো ইসরায়েলি নিহত হলে সেটাকে অপরাধ হিসেবে বর্ণনা করা হয়।’

গাজার মানবিক সংকট ঘিরে পশ্চিমা সরকারগুলোর নিষ্ক্রিয়তার বিষয়ে তিনি বলেন, তাদের নেতারা কেউ কেউ সামান্য নিন্দার ফাঁপা বুলি আওড়াচ্ছে অথবা ভয়ে চুপ করে আছে। গতকাল অস্ট্রেলিয়ার ক্যানবেরায় দেশটির জাতীয় প্রেস ক্লাবে দেওয়া এক বক্তব্যে এসব কথা বলেন তিনি। অ্যালবানিজ বলেন, সহিংসতা থেকে শুধু সহিংসতাই জন্ম নেয় উল্লেখ করে তিনি জানান, ফিলিস্তিনের শিশুদের ভবিষ্যতের সব আশা কেড়ে নেওয়া হয়েছে। ইসরায়েল যখন গাজার হাসপাতালগুলোতে নির্বিচারে হামলা চালাচ্ছে, তার মধ্যেই একথা বললেন তিনি। জাতিসংঘের বিশেষ র‌্যাপোর্টিয়ার অ্যালবানিজ বলেন, ইসরায়েল বলে তার আত্মরক্ষার অধিকার রয়েছে। কিন্তু দখলীকৃত ভূখ  থেকে উদ্ভূত হুমকি মোকাবিলায় সেই অধিকারের দাবি খাটে না। এটা আন্তর্জাতিক আইনের বিচারে ধোপে টেকে না। বিশেষত যখন দখলকৃত এলাকায় আগ্রাসী আচরণ করে ইসরায়েল।

গাজায় ঘরছাড়া ৭ লাখেরও বেশি শিশু : যুদ্ধ পরিস্থিতিতে গাজায় বিপর্যস্ত জনজীবন। ইউনিসেফ জানিয়েছে, ইসরায়েল-গাজা যুদ্ধে ৭ লাখের বেশি শিশু ঘর ছাড়তে বাধ্য হয়েছে। ইউনিসেফের পক্ষ থেকে যুদ্ধবিরতিরও আহ্বান জানানো হয়েছে। সামাজিক যোগাযোগমাধ্যম দেওয়া ইউনিসেফের পোস্টে বলা হয়েছে, ‘গাজায় ৭ লাখের বেশি শিশু ঘরছাড়া হয়েছে। তারা সবকিছু ছাড়তে বাধ্য হয়েছে।’ ইউনিসেফ দ্রুত যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে বলেছে, এই অঞ্চলে মানবিক সহায়তার চাহিদা বেড়েছে। তাদের নির্বিঘ্ন জীবন এবং সহায়তার জন্য দরকার যুদ্ধরিবরতির। সেই সঙ্গে যেসব  শিশুদের জিম্মি করা হয়েছে, তাদের নিরাপদে মুক্তির দাবি করেছে ইউনিসেফ।

গাজার পার্লামেন্ট দখল : হামাস নিয়ন্ত্রিত গাজা ভূখে র পার্লামেন্ট ভবন দখল করা হয়েছে বলে দাবি করেছে ইসরায়েলি সেনাবাহিনী। গতকাল ভোরে তীব্র লড়াইয়ের পর ওই ভবনটি দখল করা হয়েছে বলে দাবি করা হয়েছে।

ইসরায়েলি প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট দাবি করেছেন, হামাস ১৬ বছর পর গাজার নিয়ন্ত্রণ হারিয়েছে। সংবাদ সংস্থা এএফপির মতে, গ্যালান্ট বলেছেন হামাস এখন গাজার নিয়ন্ত্রণ হারিয়েছে, এই গাজা তারা ১৬ বছর ধরে শাসন করেছিল। গ্যালান্ট একটি ভিডিও সম্প্রচারে বলেছেন, হামাস গাজার নিয়ন্ত্রণ হারিয়েছে। তবে এই দাবির বিষয়ে তিনি কোনো প্রমাণ উপস্থাপন করেননি। স্বশাসিত ফিলিস্তিন কর্তৃপক্ষের নির্বাচনে দেড় দশক আগেই গাজায় নিরঙ্কুশ প্রাধান্য প্রতিষ্ঠা করেছিল হামাস। পার্লামেন্ট ভবনটিও ছিল তাদেরই দখলে।

সর্বশেষ খবর