বুধবার, ১৫ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

নেপালেও বন্ধ টিকটক

নেপালেও নিষিদ্ধ হলো টিকটক। দেশটির ক্যাবিনেট মন্ত্রী রেখা শর্মা সাংবাদিকদের জানিয়েছেন, মন্ত্রিসভার বৈঠকে এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। তার পরেই সব ইন্টারনেট প্রোভাইডারদের বলা হয়েছে দ্রুত অ্যাপটি ব্লক করে দেওয়ার জন্য। সোমবারের মধ্যেই প্রায় গোটা নেপালে টিকটক ব্লক করে দেওয়া হয়েছে।

রেখা শর্মা জানিয়েছেন, ‘টিকটকের মাধ্যমে সমাজে অশ্লীল ভিডিও এবং ছবি ছড়িয়ে পড়ছিল। সে কারণেই এ চরম পদক্ষেপ নেওয়া হয়েছে।’ সরকারের এ পদক্ষেপ নিয়ে অবশ্য সরকারের ভিতরে এবং বাইরে চরম সমালোচনা শুরু হয়েছে। সাবেক পররাষ্ট্রমন্ত্রী প্রদীপ গ্যাওয়ালি বলেছেন, ‘অন্য সমাজ মাধ্যমগুলোতেও এ ধরনের অশ্লীল ভিডিও এবং ছবি থাকে। সেগুলোকেও কি বন্ধ করে দেওয়া হবে?’ প্রদীপের বক্তব্য, বন্ধ করে নয়, সমাজ মাধ্যমগুলোর কনটেন্টে সরকারকে হস্তক্ষেপ করতে হবে। কোথায় কী যাচ্ছে তার ওপর নজরদারি করতে হবে। কিন্তু কোনো অ্যাপ বন্ধ করে দেওয়া কখনোই কোনো সমাধান হতে পারে না।

২০২০ সালে লাদাখে চীনের সঙ্গে সংঘাত শুরু হওয়ার পর ভারত চীনের অ্যাপ টিকটক বন্ধ করে দিয়েছিল। ভারতের বক্তব্য ছিল, এ অ্যাপ ভারতের গোপন তথ্য বাইরে ফাঁস করে দিচ্ছে। ওই সময় ভারতে কয়েক কোটি টিকটক ব্যবহারকারী ছিল। নেপালেও টিকটক অত্যন্ত জনপ্রিয়।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর