মঙ্গলবার, ২৬ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

কে এই সান্তা ক্লজ? কী তাঁর ইতিহাস

কে এই সান্তা ক্লজ? কী তাঁর ইতিহাস

সাদা বর্ডারে লাল রঙের পোশাক, চোঙা আকৃতির লম্বা টুপি পরা সাদা চুল-দাড়িওয়ালা এক বৃদ্ধ লোক। সবাই তাঁকে চেনে। বড়দিন এলেই তাঁর আবির্ভাব হয়। তিনি সান্তা ক্লজ। বড়দিনের অন্যতম বড় আকর্ষণ হলেন সান্তা ক্লজ। কিন্তু রহস্য হলো, কে এই সান্তা ক্লজ? কোথা থেকে এলেন তিনি, কেমন করে তাঁর আবির্ভাব, কেনই বা ঘুরে ঘুরে বাচ্চাদের মাঝে উপহার বিতরণ করেন? ইতিহাস ঘাঁটলে দেখা যায়, আজ যাঁকে আমরা সান্তা ক্লজ নামে চিনি, তাঁর পেছনে রয়েছে লম্বা কাহিনি।

উপহার আর জিঙ্গল বেলসের ঝোলা কাঁধে নিয়ে লাল টুকটুকে পোশাক, মুখ ভর্তি সাদা দাড়ি আর মাথায় সাদা টুপি পরে দোরগোড়ায় হাজির হন সান্তা ক্লজ। শিশুদের মুখে হাসি ফোটাতে তাঁর জুড়ি নেই। যুগ যুগ ধরে বড়দিনে এভাবেই ছোটদের খুশি করতে হাজির হন সান্তা। সান্তার উপস্থিতি আদৌ রয়েছে, নাকি সবটা মনগড়া? সাধারণ মানুষ বিশেষত শিশুদের সান্তা ক্লজকে নিয়ে কৌতূহলের শেষ নেই। আজও মানুষের বিশ্বাস, বড়দিনের আগে সাদা গোঁফ-দাড়ির লাল পোশাক পরা সান্তা ক্লজ রাতের অন্ধকার এসে লাল ঝোলা থেকে উপহার রেখে যান চুপিসারে। যাকে আজ আমরা সান্তা ক্লজ বলে চিনি তাঁর এক সুদীর্ঘ ইতিহাস রয়েছে।

সান্তার ইতিহাস : যাঁকে আজ আমরা সান্তা ক্লজ বলে চিনি তাঁর এক সুদীর্ঘ ইতিহাস রয়েছে, যার শুরুটা হয়েছিল চতুর্থ শতাব্দীতে সেন্ট নিকোলাস নামক এক ব্যক্তিকে কেন্দ্র করে। যদিও কোনো বিশ্বাসযোগ্য ঐতিহাসিক সূত্র তাঁর জীবনের তথ্য প্রমাণ করতে পারেনি। তবে ঐতিহ্য অনুসারে, ২৮০ সালের দিকে এশিয়া মাইনর বা বর্তমান তুরস্কের পাতারা নামক অঞ্চলে তার জন্ম হয়েছিল বলে ধারণা করা হয়।

পরে সেন্ট নিকোলাস, তৎকালীন রোমান সভ্যতার শহর মায়রার (বর্তমানে তুরস্কের দেমরে শহর) বিশপ হন। খ্রিস্টধর্মে গভীর বিশ্বাস ও অসাধারণ সহানুভূতি- উদারতার জন্য তিনি সুপরিচিত ছিলেন। যদিও ঐতিহাসিক নথিতে তাঁর জীবনের বিস্তারিত কোনো বিবরণ পাওয়া যায়নি। তবে ঐতিহ্য অনুসারে তিনি তাঁর যৌবনে নিজের গভীর আধ্যাত্মিক প্রত্যয়কে আরও দৃঢ় করে তুলতে ফিলিস্তিন ও মিসর ভ্রমণ করেছিলেন।

আধুনিক সভ্যতায় সান্তার আবির্ভাব : ইউরোপে সবাই নিকোলাসের মৃত্যুর দিন ৬ ডিসেম্বর বিয়ে ও কেনাকাটা করার দিন হিসেবে পালন করত। রেনেসাঁ পর্যন্ত ইউরোপে বেশ জনপ্রিয় ছিলেন সেন্ট নিকোলাস। জার্মানি ও নেদারল্যান্ডসে ১৭০০ সালের দিকে সেন্ট নিকোলাসের নামে উপহার দেওয়ার প্রথা শুরু হয়। ১৭৭৩ ও ১৭৭৪ সালে পরপর দুবার একটি পত্রিকায় এক ডাচ্ পরিবারের সেন্ট নিকোলাসের মৃত্যুবার্ষিকী উদ্যাপন করার খবর আসে। এনডিটিভি

ডাচেরা তাঁকে ‘সিন্তারক্লাস’ বলে ডাকত, যা শেষ পর্যন্ত ইংরেজি শব্দ ‘সান্তা ক্লজ’-এ পরিণত হয়। এনডিটিভি

 

সর্বশেষ খবর