মঙ্গলবার, ২৬ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

ভারত জোড়ো যাত্রায় এবার রাহুলের সঙ্গে প্রিয়াঙ্কাও

ভারত জোড়ো যাত্রায় এবার রাহুলের সঙ্গে প্রিয়াঙ্কাও

প্রিয়াঙ্কা ও রাহুল

ভারতের কংগ্রেস নেতা রাহুল গান্ধী গত বছরের ৭ সেপ্টেম্বর থেকে শুরু করেছিলেন ভারত জোড়া যাত্রার প্রথম পর্ব। কন্যাকুমারী থেকে ৪ হাজার ৮০ কিলোমিটার পথ পাড়ি দিয়ে রাহুল পৌঁছেছিলেন শ্রীনগরে। ১২৬ দিনে মোট ১২টি রাজ্যের ৭৫টি জেলায় ভারত জোড়ো যাত্রার নেতৃত্ব দেন রাহুল। এটিই ছিল ভারতের সর্ববৃহৎ পদযাত্রা। এবার দ্বিতীয় ভারত জোড়োর পর্ব।

দ্বিতীয় পর্যায়ের ভারত জোড়ো যাত্রায় রাহুল গান্ধীর সঙ্গে হাঁটতে পারেন প্রিয়াঙ্কা গান্ধী। উত্তর-পূর্ব ভারতের অরুণাচল প্রদেশ থেকে পশ্চিম ভারতের গুজরাট পর্যন্ত ওই যাত্রা জানুয়ারিতেই শুরু হওয়ার সম্ভাবনা রয়েছে। সম্প্রতি কংগ্রেস ওয়ার্কিং কমিটিতে বিষয়টি নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে। ইন্ডিয়া জোটের বৈঠকে প্রিয়াঙ্কা গান্ধীকে বারাণসী থেকে নরেন্দ্র মোদির বিরুদ্ধে লড়ার প্রস্তাব দেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বিষয়টি কংগ্রেস শীর্ষ নেতাদের মনে ধরেছে। কিন্তু প্রকাশ্যে এ নিয়ে কেউ কিছু বলেননি। এমনিতেই পাঁচ রাজ্যে বিধানসভা নির্বাচনে ৪-১ ব্যবধানে ধরাশায়ী হয়েছে কংগ্রেস। যা লোকসভা নির্বাচনের আগে বেশ কিছুটা ব্যাকফুটে ফেলেছে হাত শিবিরকে। সে জন্যই প্রিয়াঙ্কাকে উত্তর প্রদেশের নির্বাচন পরিচালনার দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়েছে কি না, তা স্পষ্ট নয়। যদিও কংগ্রেস সূত্রের খবর, সেটাই অন্যতম প্রধান কারণ। ভাই-বোন একসঙ্গে পদযাত্রায় অংশ নিলে উত্তর প্রদেশে নির্বাচনি ব্যবস্থাপনার কাজ ব্যাহত হবে। প্রিয়াঙ্কাকে উত্তর প্রদেশের দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হলেও তিনি এখনো দলের সাধারণ সম্পাদক। প্রিয়াঙ্কার বদলে উত্তর প্রদেশের দায়িত্ব দেওয়া হয়েছে ওয়ার্কিং কমিটির প্রবীণ সদস্য অবিনাশ পান্ডেকে।

এবারের ভারত জোড়ো যাত্রা শুরু হবে উত্তর-পূর্ব ভারতের রাজ্য থেকে। তাতে বিশেষভাবে ফোকাস করা হচ্ছে উত্তরপ্রদেশ, বিহার এবং মহারাষ্ট্রকে। দ্বিতীয় পর্বেও নানা রাজ্যের গুরুত্বপূর্ণ সংযোগস্থলে পথসভা করবেন রাহুল গান্ধী। নারীদের কাছে কংগ্রেসের বক্তব্য পৌঁছে দিতেই প্রিয়াঙ্কা গান্ধীকে যোগ করার পরিকল্পনা করা হয়েছে। বিশেষ করে নতুন প্রজন্মের তরুণী-তরুণীদের এবং গ্রামীণ মহিলাদের কাছে পৌঁছতেই প্রিয়াঙ্কাকে পথে নামাতে চাইছে কংগ্রেস। হিন্দুস্তান টাইমস

সর্বশেষ খবর