মঙ্গলবার, ২৬ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

ছয় দেশের জন্য ভিসামুক্ত পর্যটন সেবা তুরস্কের

ছয় দেশের জন্য ভিসামুক্ত পর্যটন সেবা তুরস্কের

করোনা প্রায় দুই বছর পৃথিবীকে স্তব্ধ করে দিয়েছিল। তবে কিছু খাতে এখনো স্থবিরতা আছে। এর মধ্যে অন্যতম পর্যটন খাত। এ খাতকে রক্ষায় বিভিন্ন দেশ নানা উদ্যোগ নিয়েছে। এর অংশ হিসেবে এরদোগানের দেশ তুরস্ক ছয় দেশের জন্য ভিসামুক্ত পর্যটনসেবা চালু করল। এখন থেকে ভিসা ছাড়াই তুরস্কে যেতে পারবেন কানাডা, যুক্তরাষ্ট্র, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও ওমানের নাগরিকরা। গত পরশু তুরস্কের অফিসিয়াল গেজেটে এ সংক্রান্ত একটি প্রেসিডেন্সিয়াল ডিক্রি প্রকাশ করা হয়েছে।

তুর্কি সংবাদমাধ্যম হুররিয়েতের প্রতিবেদন থেকে জানা গেছে, দেশটির বিদেশি ও আন্তর্জাতিক সুরক্ষা আইনের ১৮ নম্বর ধারায় এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। নতুন ডিক্রি অনুযায়ী ভিসা ছাড়া এই ছয়টি দেশের নাগরিক সর্বোচ্চ ৯০ দিন তুরস্কে থাকার বিশেষ অধিকার পাবেন। ইতিহাস-ঐতিহ্যে সমৃদ্ধ তুরস্কে প্রতি বছর অসংখ্য পর্যটক ঘুরতে যান। আরও বেশি পর্যটক টানতেই ওই ছয়টি দেশের নাগরিকদের জন্য ভিসামুক্ত পর্যটনসেবা চালু করা হয়েছে। তাছাড়া তুরস্ক জানিয়েছে, এই উদ্যোগের মূল লক্ষ্য হলো পর্যটকের সংখ্যা বৃদ্ধি করার পাশাপাশি এ দেশগুলোর সঙ্গে আরও বন্ধুত্বপূর্ণ সম্পর্ক ও সাংস্কৃতিক বিনিময় ঘটানো। তুরস্ক ভ্রমণকারীদের কাছে জনপ্রিয় গন্তব্য হলো দেশটির কৃষ্ণ সাগর (ব্লাক সি) অঞ্চলীয় প্রদেশগুলো। এসব প্রদেশের হোটেল মালিকরা আশা করছেন, ভিসা ছাড়ের কারণে পর্যটকের সংখ্যা বহু গুণ বাড়বে। ব্ল্যাক সি ট্যুরিজম অপারেটর অ্যাসোসিয়েশনের (কেএটিআইডি) সভাপতি মুরাত টোকতাস বলেছেন, সরকারের এ সিদ্ধান্তের কারণে আমরা আরও বেশি পর্যটক দেখতে পাব।

কেন এই ছয়টি দেশকে ভিসা ছাড়ের জন্য বেছে নেওয়া হলো- এমন প্রশ্নের উত্তরে মুরাত টোকতাস বলেন, পর্যটন মন্ত্রণালয়ের অধীন প্রতিষ্ঠান ‘তুর্কি ট্যুরিজম প্রমোশন অ্যান্ড ডেভেলপমেন্ট এজেন্সি (টিজিএ)’ এই দেশগুলোকে লক্ষ্য করে কাজ করা শুরু করেছে। ভিসা ছাড়ের সিদ্ধান্ত সেই প্রচেষ্টার অংশও হতে পারে।

সর্বশেষ খবর