মঙ্গলবার, ২৬ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

চীনে শৈত্যপ্রবাহের রেকর্ড

চীনে শৈত্যপ্রবাহের রেকর্ড

১৯৫১ সালে বেইজিংয়ে নিয়মিত তাপমাত্রার পরিমাপ শুরুর পর থেকে এবার অঞ্চলটিতে দীর্ঘতম শৈত্যপ্রবাহের রেকর্ড করা হয়েছে। যদিও সম্প্রতি চীনের রাজধানী ও অন্যান্য জায়গায় হিমশীতল তাপমাত্রা ও তুষারপাতের পরিমাণ ধীরে ধীরে কমতে শুরু করেছে। শহরের নানজিয়াও ওয়েদার স্টেশনে শনিবার বিকালে কয়েক দিন পর তাপমাত্রা শূন্য ডিগ্রি সেলসিয়াসের ওপরে উঠে এসেছে। দেশটির রাষ্ট্রায়ত্ত মিডিয়া বেইজিং ডেইলির রিপোর্টে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

রিপোর্টে বলা হয়, ‘১১ ডিসেম্বর তাপমাত্রা প্রথমবারের মতো শূন্য ডিগ্রির নিচে নেমে যায়। এরপর এ নিম্ন তাপমাত্রা ৩০০ ঘণ্টারও বেশি সময় ধরে শূন্য ডিগ্রির নিচে ছিল।’ চলতি মাসে চীনের বেশির ভাগ অঞ্চলই শক্তিশালী শৈত্যপ্রবাহের সাক্ষী হয়েছে। দেশটির উত্তরাঞ্চলের কিছু শহরে এর তীব্রতা যেন সহনীয় পর্যায়ের বাইরে চলে গেছে।

এর ফলশ্রুতিতে চীনের কেন্দ্রের প্রদেশ হেনানে একাধিক সিস্টেম ব্যর্থতা দেখা দিয়েছে। জিয়াওজুও শহরে গত শুক্রবার ওয়ানফাং পাওয়ার প্ল্যানে ত্রুটি দেখা দেয়। ফলে আংশিকভাবে হিটিং সার্ভিসও বন্ধ হয়ে যায়। প্রদেশটির অন্য দুই শহর পুয়াং ও পিংডিংশানে সরকারি ভবন ও রাষ্ট্রায়ত্ত এন্টারপ্রাইজগুলোতে হিটিং সার্ভিস বন্ধ করা হয়েছে। যাতে করে হাসপাতাল, স্কুল ও আবাসিক ভবনগুলোতে এ সার্ভিসটি অগ্রাধিকার বিবেচনায় প্রদান করা যায়। এর মধ্যে শীতল তাপমাত্রা বেইজিংয়ের মেট্রো সিস্টেমেও ত্রুটি দেখা দেয়।

সর্বশেষ খবর