মঙ্গলবার, ২৬ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

সার্বিয়ায় ভেস্তে গেল অভ্যুত্থানের চেষ্টা

সার্বিয়া সরকার দাবি করেছে তারা একটি অভ্যুত্থানের পরিকল্পনা বানচাল করে দিয়েছে। এ অভ্যুত্থানের পরিকল্পনা করেছিল পশ্চিমাপন্থি বিক্ষোভকারীরা। তাদের পরিকল্পনা ছিল রবিবার বিকালের পর সরকারি ভবনগুলোর দখল নিয়ে নেওয়া। সেই লক্ষ্যে দাঙ্গার প্রস্তুতিও নিয়ে ফেলেছিল তারা। কিন্তু তাদের পরিকল্পনা বাস্তবায়নের আগেই সার্বিয়ার সরকারকে গোপনে সাবধান করে রাশিয়া। ফলে ভেস্তে যায় অভ্যুত্থানের ওই চেষ্টা। এ জন্য রাশিয়ার প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন সার্বিয়ার প্রধানমন্ত্রী আনা বার্নাবিক। তিনি জানান, রুশ সিকিউরিটি সার্ভিসই বেলগ্রেডকে এই পরিকল্পনার বিষয়ে সতর্ক করেছিল।

এর আগে সার্বিয়ার প্রেসিডেন্ট আলেকজান্ডার ভুচিচ বলেন, সার্বিয়ায় একটি ‘কালার রেভ্যুলুশন’-এর চেষ্টা হয়েছিল। সার্বিয়াকে এ থেকে রক্ষার জন্য তিনি একটি বিদেশি গোয়েন্দা সংস্থাকে ধন্যবাদ দেন। তবে তিনি সরাসরি রাশিয়ার নাম উল্লেখ করেননি। তিনি বলেন, তাদের তথ্য থেকেই আমরা আগে থেকে বুঝে গিয়েছিলাম যে ষড়যন্ত্রকারীরা কিসের প্রস্তুতি নিচ্ছে।

টিভি পিংককে সার্বিয়ার প্রধানমন্ত্রী রবিবার বলেন, এটি খুবই গুরুত্বপূর্ণ বিষয়। সার্বিয়ার পক্ষে দাঁড়ানোর জন্য আমি রাশিয়ার সিকিউরিটি সার্ভিসকে ধন্যবাদ জানাই। তারাই আগে এই তথ্য পেয়েছিল এবং আমাদের সঙ্গে তা শেয়ার করেছিল। আমি রাশিয়াকে ধন্যবাদ দিতে চাই এবং পশ্চিমারা খুব সম্ভবত এটি পছন্দ করবে না।

গত নির্বাচনে ইউরোপীয় ইউনিয়নপন্থি দল এসপিএনকে হারিয়েছে শাসক দল সার্বিয়ান প্রোগ্রেসিভ পার্টি। নির্বাচনে হেরে সরকারের বিরুদ্ধে চক্রান্ত করতে থাকে এসপিএন। সার্বিয়ার প্রেসিডেন্ট আলেকজান্ডার ভুচিচ বলেন, পশ্চিমাদের মদদেই আন্দোলন হচ্ছে সার্বিয়ায়। রাশিয়ার সঙ্গে তার সম্পর্কের কারণে তাকে সরিয়ে দিতে চায় পশ্চিমারা।

 

সর্বশেষ খবর