মঙ্গলবার, ২ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

রকেট ছুড়ে প্রতিক্রিয়া হামাসের

রকেট ছুড়ে প্রতিক্রিয়া হামাসের

ফিলিস্তিনের গাজায় নতুন বছরের শুরুতে ইসরায়েলি জঙ্গি বিমানগুলো ব্যাপক হামলা চালিয়েছে। তবে গতকাল ছেড়ে কথা বলেনি ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। ইসরায়েলের মধ্যাঞ্চল লক্ষ্য করে রকেট ছোড়ে হামাসের যোদ্ধারা। হামাসের সশস্ত্র শাখা কাসাম ব্রিগেড বলেছে, গাজায় ‘বেসামরিকদের বিরুদ্ধে গণহত্যার’ প্রতিক্রিয়ায় এসব রকেট ছোড়া হয়েছে। এদিকে রবিবার দিনভর ইসরায়েলি বাহিনীর ব্যাপক হামলার পর রাতে গাজা থেকে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, যুদ্ধ শেষ হতে ‘আরও অনেক মাস’ লাগবে। তার এ বক্তব্য ইঙ্গিত দিচ্ছে ইতোমধ্যে ইসরায়েলি হামলায় গাজার এক শতাংশ বাসিন্দা নিহত ও ভূখণ্ডটির অধিকাংশ এলাকা ধ্বংসস্তূপে পরিণত হলেও যুদ্ধ থামছে না। এতে করে ফিলিস্তিনি-ইসরায়েল সমস্যার দ্বি-রাষ্ট্রীক সমাধানের ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে, জানিয়েছে রয়টার্স। ১২ সপ্তাহেরও বেশি সময় ধরে চলা ইসরায়েলি হামলায় গাজায় ২১৮০০ জনেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে। নিহত আরও অনেকে ধ্বংসস্তূপের নিচে চাপা পড়ে আছে। ইতোমধ্যে গাজার ২৩ লাখ বাসিন্দার প্রায় সবাই ইসরায়েলি হামলায় বাস্তুচ্যুত হয়ে পড়েছেন।

আংশিক সেনা প্রত্যাহার করছে ইসরায়েল : অবরুদ্ধ গাজা উপত্যকা থেকে আংশিক সেনা প্রত্যাহার শুরু করেছে ইসরায়েল। গাজায় আসন্ন অভিযানের আগে আরও শক্তি অর্জন করে এসব সেনাকে নতুনভাবে যুদ্ধের ময়দানে নামানোর লক্ষ্যে সাময়িকভাবে প্রত্যাহার করা হচ্ছে। এ খবরটি জানিয়েছে রয়টার্স

নাম প্রকাশে অনিচ্ছুক এক ইসরায়েলি কর্মকর্তার বরাতে রয়টার্স জানিয়েছে, ইসরায়েলের অর্থনীতিতে সহায়তা করার জন্য আংশিকভাবে সংরক্ষিত যোদ্ধাদের বেসামরিক জীবনে ফিরিয়ে দেওয়া হচ্ছে। কেননা, গাজায় চলমান এ যুদ্ধ নতুন বছরে আরও দীর্ঘস্থায়ী হবে বলে ধারণা করা হচ্ছে।

নিজেদের গুলিতে ৩০ ইসরায়েলি সেনা নিহত : তিন মাস ধরে গাজায় হামলা চালাতে গিয়ে ইসরায়েলের একের পর এক ‘ফ্রেন্ডলি ফায়ার’-এর ঘটনা ঘটে চলেছে। আইডিএফ জানিয়েছে, এখন পর্যন্ত ফ্রেন্ডলি ফায়ার বা নিজেদের গুলিতে অন্তত ৩০ ইসরায়েলি সেনা নিহত হয়েছে।

 

সর্বশেষ খবর