সোমবার, ৫ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

সাউথ ক্যারোলাইনায় বাইডেনের জয়

সাউথ ক্যারোলাইনায় বাইডেনের জয়

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনকে সামনে রেখে সাউথ ক্যারোলাইনা রাজ্যে ডেমোক্র্যাটিক পার্টির প্রার্থী বাছাইয়ের প্রাথমিক পর্বে জিতেছেন জো বাইডেন। শনিবার সন্ধ্যা ৭টায় ভোট শেষের পরই এডিসন রিসার্চ প্রেসিডেন্ট বাইডেনের জয় অনুমান করে এবং রাত বাড়ার সঙ্গে সঙ্গে জয় স্পষ্ট হয়ে ওঠে। ৮১ বছর বয়সী বাইডেন তার বয়সের কারণে কিছু ভোটারের কাছে অপছন্দের প্রার্থী। তার জনপ্রিয়তা নিয়ে এমন উদ্বেগের মধ্যে এ ভোটের দিকে নিবিড় নজর রাখা হয়েছে। বিশেষ করে কৃষ্ণাঙ্গ ভোটারদের ভোট তিনি কতটা টানতে পারছেন সেদিকে।

এ কৃষ্ণাঙ্গ ভোটের জেরেই ট্রাম্পকে হারিয়ে হোয়াইট হাউসে ঢুকেছিলেন বাইডেন। শেষ খবর পাওয়া পর্যন্ত, বাইডেন পেয়েছেন ১১৬,২৬৬ ভোট। যা মোট ভোটের ৯৬ দশমিক ৭ শতাংশ। ভোটে বাইডেন তার দুই প্রতিদ্বন্দ্বী প্রার্থী ডিন ফিলিপস এবং ম্যারিয়ান উইলিয়ামসনের চেয়ে তিনি অনেকটাই এগিয়ে গেছেন।

 যদিও ভোটার উপস্থিতি ছিল প্রত্যাশার চেয়ে কম। ডেমোক্র্যাটিক কর্মকর্তারা আশা প্রকাশ করেছিলেন, মোট ভোট ১ লাখ থেকে ২ লাখ হবে। বিশেষ করে কাউন্টিতে কাউন্টিতে গিয়ে ভোটের প্রচার চালানোর পর এমনটাই ধারণা করা হয়েছিল।

প্রেসিডেন্ট বাইডেন ক্যালিফোর্নিয়ায় নির্বাচনি সমাবেশে অংশ নেওয়ার সময় সাউথ ক্যারোলাইনা রাজ্যের প্রাইমারিতে জয়ের খবর পান। এর পরই এক বিবৃতিতে তিনি বলেছেন, ‘২০২০ সালে সাউথ ক্যারোলাইনার ভোটাররা পি তদের ভুল প্রমাণ করেছিলেন। আমাদের প্রচারে নতুন জীবন নিয়ে এসেছিলেন এবং আমাদের প্রেসিডেন্সির পথে নিয়ে এসেছিলেন। আর এখন, ২০২৪ সালে সাউথ ক্যারোলাইনার জনগণ আবারও তাদের রায় দিয়েছেন। আপনারা যে আবারও আমাদের প্রেসিডেন্সির পথ তৈরি করে দিয়েছেন, সে ব্যাপারে কোনো সন্দেহ নেই। এতে ডোনাল্ড ট্রাম্প আবারও পরাজিত হবেন।’

সর্বশেষ খবর