সোমবার, ৫ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

কারও কথা ভাবলেই তার কাছে চলে যাবে ফোন!

কারও কথা ভাবলেই তার কাছে চলে যাবে ফোন!

ইলন মাস্ক। আছে তার কাঁড়ি কাঁড়ি অর্থ। তবে তিনি মানুষের জীবনের অনেক কিছুকেই বদলে দিতে কাজ করছেন। ইতোমধ্যেই পরীক্ষামূলকভাবে মানুষের মস্তিষ্কে চিপ স্থাপন করেছে তারই প্রতিষ্ঠান নিউরালিঙ্ক। এবার এর প্রথম লক্ষ্যমাত্রা হচ্ছে ‘টেলিপ্যাথি’ অর্থাৎ মানুষের মনের ভাবনা-চিন্তা পড়ে ফেলে সেই অনুযায়ী কাজ করা। ‘নিউরালিঙ্কের প্রথম পণ্যটির নাম টেলিপ্যাথি’ বিশ্ববাসীকে এই বার্তা দিয়ে নিজের এক্স হ্যান্ডেলে লিখেছেন ইলন মাস্ক। এ বার্তার উদ্দেশ্য হলো প্রথম যে মস্তিষ্কের চিপটি বসানো হয়েছে, তার পরবর্তী পদক্ষেপ বোঝানো। মানুষের মস্তিষ্ক, অর্থাৎ ভাবনা-চিন্তা এবং তার নিজস্ব মোবাইল ডিভাইসের মধ্যে সংযোগ স্থাপন করবে নিউরালিঙ্কের এই নতুন চিপ। মোবাইলে যদি নিউরালিঙ্ক অ্যাপের কার্যক্ষমতা থাকে এবং মানুষের মস্তিষ্কেও যদি চিপ স্থাপন করা থাকে, তাহলে সেই ব্যক্তি অন্য যে ব্যক্তির কথা ভাবছেন, সেই ব্যক্তির কাছে চলে যাবে ফোন বা মেসেজ।

অর্থাৎ শুধু মনে মনে ভেবেই চালানো যাবে যন্ত্রগুলো। তবে শুধু মোবাইল বা ল্যাপটপ নয়, স্নায়ুর রোগে ভুক্তভোগীদের জন্যও জীবনের নতুন দিশা দেখাবে এই নতুন আবিষ্কার।

 পক্ষাঘাতগ্রস্ত মানুষদের নিজের ভাবনা-চিন্তার মাধ্যমে উঠে দাঁড় করানোই মাস্কের সংস্থার এই চিপের অন্যতম প্রধান লক্ষ্য। মানবদেহের মোটর ফাংশন এবং তার সঙ্গে কথা বলার ক্ষমতা পুনরুদ্ধার করার চেষ্টা করছেন সংস্থার গবেষকরা।

 

সর্বশেষ খবর