সোমবার, ৫ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

ইসরায়েলি ঘাঁটিতে হামলার মহড়া হুতিদের

ইয়েমেনে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের তৃতীয় যৌথ বিমান হামলার পর ইরানপন্থি হুতি বিদ্রোহীরা প্রতিশোধ নেওয়ার হুমকি দিয়েছে। গতকাল তারা হুমকি দিয়ে বলেছে, এই হামলা তাদের ঠেকাতে পারবে না। ইসরায়েলি দৈনিক ‘টাইমস অব ইসরায়েল’ এক প্রতিবেদনে বলেছে, হুতি যোদ্ধারা এমন একটি ভিডিও প্রকাশ করেছে যাতে দেখা যাচ্ছে যে, তারা ইসরায়েলের কমান্ড অ্যান্ড কন্ট্রোল সেন্টারে অভিযানের মহড়া চালাচ্ছে এবং ইসরায়েলি সেনাদের জিম্মি করছে। পত্রিকাটি দাবি করেছে, ব্যারেন পার্বত্যাঞ্চলে হুতিরা গোলাবর্ষণ করছে এবং তারা বহু সংখ্যক ড্রোন থেকে ইসরায়েল এবং আমেরিকার পতাকার ওপর বোমা ফেলছে। মহড়ায় অংশ নেওয়া কমান্ডোদের কেউ কেউ ফিলিস্তিনি পতাকা বহন করছে এবং কিছুক্ষণ পর তারা ইসরায়েলের নজরদারি ক্যামেরা ও পতাকা ধ্বংস করছে। পাশাপাশি ইসরায়েলি সেনাদের তাঁবু তছনছ করছে এবং অবশেষে একটি সামরিক ঘাঁটি উড়িয়ে দিচ্ছে। এ মহড়ায় তিন ব্যক্তিকে ইসরায়েলি সামরিক বাহিনীর ইউনিফর্মে দেখা গেছে যাদের বন্দুকের মুখে আটক করা হয়। এদিকে গতকাল  যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য হুতিদের আস্তানায় হামলা চালিয়েছে। হুতির সামরিক মুখপাত্র ইয়াহিয়া সারি বলেছেন, রাজধানী সানা ও তাদের নিয়ন্ত্রিত অঞ্চলে গতকাল মোট ৪৮টি হামলা হয়েছে।

তিনি বলেছেন, এসব হামলা গাজা উপত্যকায় ফিলিস্তিনি জনগণের প্রতি আমাদের অটুট সমর্থনকে টলাতে পারবে না। সারি বলেছেন, সর্বশেষ হামলার প্রতিক্রিয়া ও শাস্তি নিশ্চিত করা হবে।

শনিবার রাতের এই হামলা ছিল হুতিদের লক্ষ্য করে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের তৃতীয় হামলা। ফিলিস্তিনের গাজায় চলমান যুদ্ধে হামাসের প্রতি সমর্থন জানিয়ে লোহিত সাগরে বাণিজ্যিক নৌযানে হুতিদের আক্রমণের জবাবে এসব হামলা চালানো হয়েছে। যৌথ হামলার পাশাপাশি যুক্তরাষ্ট্র এককভাবেও ইয়েমেনের হুতিদের বিভিন্ন অবস্থানে হামলা চালিয়ে যাচ্ছে। কিন্তু লোহিত সাগরে গুরুত্বপূর্ণ বাণিজ্যিক রুটে হুতি হামলা অব্যাহত রয়েছে। 

সর্বশেষ খবর