সোমবার, ৫ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

রাশিয়ার দখলকৃত শহরে ইউক্রেনীয় হামলা, নিহত ২৮

রাশিয়ার একটি শহরে ইউক্রেনের মিসাইল হামলায় অন্তত ২৮ জন নিহত হয়েছেন। শনিবার লুহানস্ক প্রশাসনিক অঞ্চলের লিসিচানস্ক শহরে ওই মিসাইল হামলা হয়। অঞ্চলটির প্রধান লিওনিদ প্যাসেচিংক গণমাধ্যমের কাছে মৃতের সংখ্যা নিশ্চিত করেছেন। এ খবর দিয়েছে আরটি।

খবরে জানানো হয়, শনিবার শহরের ব্যস্ততম সময়ে ওই মিসাইল হামলাটি চালানো হয়। পশ্চিমাদের সরবরাহ করা রকেট দিয়ে এ হামলা চালিয়েছে ইউক্রেনের সেনারা। রুশপন্থি কর্মকর্তারা বলেছেন, শনিবার লিসিচানস্ক শহরের একটি বেকারিতে যুক্তরাষ্ট্রের সরবরাহ করা হিমার্স ব্যবস্থা দিয়ে হামলা চালায় ইউক্রেন। ২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে সর্বাত্মক আক্রমণের পর দেশটির বিশাল ভূখে র নিয়ন্ত্রণ নেয় রাশিয়া। পরিমাণটা প্রায় ১৮ শতাংশ। এসব ভূখ কে নিজেদের অংশ বলে মনে করে মস্কো। লুহানস্ক শহরটি রাশিয়ার দখলে রয়েছে।

 তবে ইউক্রেন ও পশ্চিমারা বলেছে, তারা এ ভূখ  একীভূতকরণকে কখনো মেনে নেবে না।

লুহানস্ক অঞ্চলে রাশিয়া মনোনীত প্রধান লিওনিদ পাসেচিঙ্ক বলেছেন, ইউক্রেনের সেনাবাহিনী লিসিচানস্কের বেকারিতে হামলা চালিয়েছে। তিনি আরও বলেছেন, হামলার সময় বেকারিতে অনেক বেসামরিক ছিলেন। রাশিয়ার জরুরি পরিষেবা মন্ত্রণালয় বলেছে, ধ্বংসস্তূপ থেকে ১০ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে। তাদের মধ্যে চারজনের অবস্থা আশঙ্কাজনক। জীবিতদের খোঁজে অভিযান চলছে। হামলা নিয়ে ইউক্রেন কোনো মন্তব্য করেনি। রয়টার্সের পক্ষ থেকে নিশ্চিত হওয়া সম্ভব হয়নি কোন ধরনের অস্ত্র দিয়ে হামলা চালানো হয়েছে।

সর্বশেষ খবর