শিরোনাম
শুক্রবার, ১৬ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

রাফায় হামলা থামাতে আইসিজেতে দক্ষিণ আফ্রিকা

এ হামলা ২৬ জানুয়ারি আন্তর্জাতিক আদালতের রায় ও জেনোসাইড কনভেনশনের বিরোধী

রাফায় ইসরায়েলি হামলা ও সামরিক কার্যকলাপ বন্ধের জন্য আন্তর্জাতিক ন্যায়বিচার আদালতে (আইসিজে) অনুরোধ জানিয়েছে দক্ষিণ আফ্রিকা। দেশটির তরফে বলা হয়েছে, তারা আইসিজেকে অনুরোধ করেছে রাফায় ইসরায়েলি হামলা বন্ধ করতে আন্তর্জাতিক আদালত যেন তার ক্ষমতা ব্যবহার করে। সংস্থাটি যেন গাজায় ফিলিস্তিনিদের অধিকার রক্ষা করে। দক্ষিণ আফ্রিকা জানিয়েছে, ইসরায়েল যে রাফাতে সামরিক অভিযানের কথা বলেছে, তাতে প্রচুর মানুষ মারা যাবেন এবং ধ্বংসলীলা চলবে। তাদের মতে, এটা ২০২৪ সালের ২৬ জানুয়ারি আন্তর্জাতিক আদালতের রায় ও জেনোসাইড কনভেনশনের বিরোধী। গত মাসে আইসিজে রায় দিয়েছিল, ফিলিস্তিনের গাজায় গণহত্যা বন্ধ করতে ইসরায়েল যেন সব ধরনের ব্যবস্থা নেয়। তখন দক্ষিণ আফ্রিকাই আইসিজেতে আবেদন জানিয়েছিল।

উদ্বিগ্ন জার্মানি : জার্মানির পররাষ্ট্রমন্ত্রী বেয়ারবক মঙ্গলবার ইসরায়েলের রাফাতে আক্রমণের পরিকল্পনা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। ফিলিস্তিনের পররাষ্ট্রমন্ত্রী রিয়াদ আল-মালিকিকে পাশে নিয়ে বার্লিনে একটি সংবাদ সম্মেলনে তিনি বলেছেন, ‘আমি এই ঘোষণায় রীতিমতো চিন্তিত। যদিও এটা স্পষ্ট হয়ে গেছে, রাফাতে হামাসের বিশাল উপস্থিতি আছে এবং ইসরায়েলেরও নিজেকে রক্ষা করার অধিকার আছে।’ বেয়ারবক বলেছেন, ‘রাফা থেকে সাধারণ মানুষ যাতে নিরাপদে অন্যত্র চলে যেতে পারে, ইসরায়েলকে সেই ব্যবস্থা করতে হবে।’ বুধবারই বেয়ারবক দুই দিনের সফরে ইসরায়েল যাচ্ছেন।

দুই সাংবাদিক আহত : আল জাজিরা জানিয়েছে, রাফাতে বিমান হামলায় তাদের দুই সাংবাদিক আহত হয়েছেন। তারা রাফাতে আশ্রয় নেওয়া ফিলিস্তিনিদের ওপর একটা ভিডিও করছিলেন। সে সময় ড্রোন থেকে ক্ষেপণাস্ত্র ছোড়া হয়। আহত সাংবাদিক ইসমাইল আবু ওমরের পা কেটে বাদ দিতে হয়েছে।

গাজার নাসের হাসপাতালে ঢুকেছে ইসরায়েলি বাহিনী : ইসরায়েলের সেনাবাহিনী জানিয়েছে, তাদের বিশেষ বাহিনী গাজার অবরুদ্ধ নাসের হাসপাতালে ঢুকে পড়েছে। সীমিত আকারের একটি সুনির্দিষ্ট অভিযান চলছে। ফিলিস্তিনের মুক্তিকামী সশস্ত্র গোষ্ঠী হামাসের যোদ্ধারা ওই হাসপাতালের ভিতরে লুকিয়ে আছে এবং ইসরায়েলি জিম্মিদের দেহও সেখানে থাকতে পারে বলে জানিয়েছে ইসরায়েলের সেনাবাহিনী। ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী ‘ইসরায়েল ডিফেন্স ফোর্সেস’ (আইডিএফ) ওই এলাকা থেকে শত শত মানুষকে সরে যাওয়ার নির্দেশ দেওয়ার এক দিন পর সেখানে অভিযান চালাতে ঢুকল। গাজার দক্ষিণাঞ্চলে খান ইউনিসে নাসেরই সবচেয়ে বড় হাসপাতাল। একটি ভিডিও ফুটেজে দেখা গেছে, হাসপাতালের চিকিৎসাকর্মীরা রোগীদেরকে স্ট্রেচারে করে ধোঁয়ায় ঢাকা করিডর দিয়ে সরিয়ে নিচ্ছে। বিবিসি ফুটেজটি যাচাই করে দেখছে। গাজার হামাস পরিচালিত স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, ইসরায়েলের সেনাবাহিনী হাসপাতালটির দক্ষিণের দেয়াল ভেঙে ভিতরে প্রবেশ করেছে।

মানবিক বিপর্যয়ের শঙ্কা আরব লিগের : আরব লিগের প্রধান সতর্ক করে দিয়ে বলেছেন, গাজার দক্ষিণাঞ্চলীয় শহর রাফায় ইসরায়েলি স্থলহামলা ‘মানবিক বিপর্যয়’ ডেকে আনবে এবং ওই অঞ্চলের স্থিতিশীলতাকে হুমকির মুখে ফেলবে। আরব লিগের মহাসচিব আহমেদ আবুল গেইত এক বিবৃতিতে বলেন, পরিস্থিতির গুরুত্ব অনুধাবনকারী সব পক্ষকে আমরা এই উন্মত্ত পরিকল্পনা বন্ধ করার জন্য অবিলম্বে পদক্ষেপ নেওয়ার আহ্বান জানাচ্ছি। গাজার ২৩ লাখ জনসংখ্যার অর্ধেকের বেশি উপকূলীয় ছিটমহলের পালিয়ে যাওয়ার পর রাফায় আশ্রয় নিয়েছে। তিনি বলেন, বিচার ও আন্তর্জাতিক সংস্থাগুলো যদি যুদ্ধবিরতি কার্যকর করতে না পারে এবং প্রতিদিনের এই ভয়াবহ হত্যাযজ্ঞ বন্ধ করতে না পারে তাহলে ন্যায়বিচারের অর্থ কী? ইসরায়েলি প্রধানমন্ত্রী নেতানিয়াহু তার আলোচক দলকে হামাসের সঙ্গে যুদ্ধবিরতির জন্য কায়রোতে আলোচনা থেকে সরে আসার নির্দেশ দেওয়ার একদিন পর এই বিবৃতি এলো। নেতানিয়াহু হামাসের বিরুদ্ধে ‘বিভ্রান্তিকর দাবি’ করার অভিযোগ করেছেন।

সর্বশেষ খবর