শনিবার, ১৭ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

ইসরায়েলি অভিযানে গাজায় নাসের হাসপাতালে ‘বিপর্যয়’

রাফায় ফিলিস্তিনিদের রক্ষা করতে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে আবারও সতর্ক করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন

ইসরায়েলি অভিযানে গাজায় নাসের হাসপাতালে ‘বিপর্যয়’

গাজাসহ ফিলিস্তিনের বেশির ভাগ অঞ্চলে চলছে তীব্র মানবিক বিপর্যয়। বেঁচে থাকার জন্য ন্যূনতম খাদ্যও পাচ্ছেন না অঞ্চলটির মানুষ। গতকাল রাফায় একটি বেকারির দোকানে পণ্য কিনতে মানুষের ভিড় -এএফপি

ইসরায়েলের সামরিক বাহিনী দাবি করেছে তারা গাজার দক্ষিণাঞ্চলের প্রধান হাসপাতালে অভিযান চালিয়ে কয়েক ডজন সন্দেহভাজনকে আটক করেছে। সে সময় হাসপাতালের কর্মী ও রোগীদের গোলাগুলির মুখে জোর করে পালিয়ে যেতে বাধ্য করা হয়েছে।

ইসরায়েল দাবি করেছে, তারা খান ইউনিসের নাসের হাসপাতাল লক্ষ্য করে সুনির্দিষ্ট ও সীমিত অভিযান পরিচালনা করেছে। তাদের কাছে গোয়েন্দা তথ্য ছিল, হামাস সেখানে জিম্মিদের রেখেছে। তবে এই অভিযোগকে মিথ্যা উল্লেখ করে নাকচ করেছে হামাস। হাসপাতালের পরিচালক বলেছেন, সেখানকার অবস্থা বিপর্যয়কর ও খুবই বিপজ্জনক।

ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনীর প্রধান মুখপাত্র রিয়ার অ্যাডমিরাল ড্যানিয়েল হাগারি বলেন, যাদের আটক করা হয়েছে তাদের মধ্যে গত ৭ অক্টোবর ইসরায়েলের ভিতরে হামাসের হামলায় অংশ নিয়েছিল এমন একজন রয়েছে। তিনি হামাসের একজন অ্যাম্বুলেন্স চালক, যিনি এক জিম্মিকে গাড়ি চালিয়ে গাজায় নিয়ে গিয়েছিলেন এবং সশস্ত্র গোষ্ঠী পপুলার ফ্রন্ট ফর দ্য লিবারেশন অব প্যালেস্টাইন গ্রুপের একজন সদস্য।

তবে হাসপাতালটিতে অভিযান চালিয়ে ইসরায়েলি বিশেষ বাহিনী সেখানে জিম্মিদের থাকার বিষয়ে কোনো প্রমাণ পাননি ও তল্লাশি এখনো অব্যাহত আছে।

হাসপাতালে থাকা একজন নার্স বলেন, অভিযান চলার সময় হাসপাতালের ভিতরে অনেক কুকুর ছেড়ে দেওয়া হয়েছে। হাসপাতালের পরিচালক নাহিদ আবু-তেইমা বলেন, হাসপাতাল ভবনের দৃষ্টিসীমার মধ্যে কয়েক ঘণ্টা ধরে সহিংস গোলা নিক্ষেপ ও মারাত্মক ধরনের বিস্ফোরণ ঘটানো হয়েছে। তিনি বলেন, হাসপাতালে যে রোগীরা ছিলেন তাদের ওয়ার্ডে সারিবদ্ধ করে রাখা হয়েছিল, যাদের মধ্যে অনেকের মারাত্মক ধরনের জখম রয়েছে। তিনি জাতিসংঘ ও রেডক্রসের কাছে রোগী এবং হাসপাতাল কর্মীদের রক্ষা করার আহ্বান জানিয়েছেন।

গাজায় চালু রয়েছে এমন হাতেগোনা কয়েকটি হাসপাতালের মধ্যে নাসের হাসপাতাল একটি। এটি গত কয়েক দিন ধরে ইসরায়েলের নিরাপত্তা বাহিনী ও হামাসের মধ্যকার যুদ্ধের কেন্দ্র হয়ে উঠেছে।

রাফার বেসামরিকদের অবশ্যই রক্ষা করতে হবে- নেতানিয়াহুকে বাইডেন : দক্ষিণ গাজার রাফাহ অঞ্চলের ফিলিস্তিনিদের রক্ষা করতে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে আবারও সতর্ক করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। রাফার বেসামরিকদের অবশ্যই রক্ষা করতে হবে। বৃহস্পতিবার এক ফোনালাপে এ সতর্কবার্তা দেন তিনি। বাইডেন বলেন, গাজার সাধারণ মানুষকে রক্ষা করার বিশ্বাসযোগ্য ও সুনির্দিষ্ট পরিকল্পনা ছাড়া অভিযান চালানো উচিত হবে না। কারণ দক্ষিণ গাজার রাফাহ অঞ্চলে প্রায় ১০ লাখ ফিলিস্তিনি আশ্রয় নিয়েছেন।

হোয়াইট হাউস জানিয়েছে, তাদের ফোন আলাপে ইসরায়েলি জিম্মিদের ফিরিয়ে আনার বিষয়েও কথা হয়েছে। সে সময় জিম্মিদের মুক্ত করার প্রতিশ্রুতিও দিয়েছেন বাইডেন। হামাসের হাতে ১৩২ দিন ধরে বন্দি রয়েছেন তারা।

প্রতিবেদন থেকে জানা গেছে, বৃহস্পতিবার গাজার সব চেয়ে বড় হাসপাতালে অভিযান চালিয়েছে ইসরায়েল বাহিনী। অভিযানের সময় শতাধিক রোগীকে নিয়ে চিকিৎসাকর্মীরা আল নাসের হাসপাতাল ছেড়েছেন। এতে চারদিকে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। বেসামরিক মৃত্যুর সংখ্যা নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করে এই মাসের শুরুর দিকে বাইডেন বলেন, গাজা উপত্যকায় ইসরায়েলের সামরিক প্রতিক্রিয়া ‘ওপরের ওপরে’ ছিল।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ইসরায়েলি আগ্রাসনে ২৮ হাজার ৬৬৩ ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন ৬৮৩৯৫ জন। অপরদিকে হামাসের হামলায় ১ হাজার ১৩৯ ইসরায়েলি নিহত হয়েছেন।

সর্বশেষ খবর