শনিবার, ১৭ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

সাড়ে ৬ কোটি বছরের অ্যামাজন বন ধ্বংসের দ্বারপ্রান্তে

সাড়ে ৬ কোটি বছরের অ্যামাজন বন ধ্বংসের দ্বারপ্রান্তে

বনাঞ্চল ধ্বংস এবং মানব সৃষ্ট জলবায়ু সংকট বনের পরিবেশের ওপর নতুন মাত্রার চাপ যোগ করেছে। যার ফলে আগামী তিন দশকের মধ্যে রেইনফরেস্টটির বাস্তুতন্ত্রে বিশাল আকারের ধস নামার সম্ভাবনা রয়েছে।

২০৫০ সালের মধ্যে অ্যামাজন রেইনফরেস্টের ক্ষয়ক্ষতি এমন এক চূড়ান্ত পর্যায় পৌঁছাবে যেখান থেকে এর পুনরুদ্ধার একপ্রকার অসম্ভব হয়ে পড়বে। যার ভয়ানক প্রভাব পড়বে এর পাশের অঞ্চলগুলোতে। সম্প্রতি প্রকাশিত এক গবেষণায় এমন তথ্য ফুটে উঠেছে। একই সঙ্গে জলবায়ু পরিবর্তন সামাল দেওয়ার সক্ষমতাও হারাবে পৃথিবী। ৬৫ মিলিয়ন বছর ধরে প্রাকৃতিক পরিবর্তনের সঙ্গে খাপ খাইয়ে টিকে আছে অ্যামাজন। কিন্তু বনাঞ্চল ধ্বংস এবং মানব সৃষ্ট জলবায়ু সংকট বনের পরিবেশের ওপর নতুন মাত্রার চাপ যোগ করেছে। গবেষকরা ধারণা করছেন, আমাজনের ১০ থেকে ৪৭ শতাংশ অংশ নতুন এ চাপের সম্মুখীন হবে; যা বাস্তুতন্ত্রের ওপর ব্যাপক মাত্রার প্রভাব ফেলবে। এমতাবস্থায় নির্দিষ্ট একটি মাত্রা অতিক্রম করলেই রেইনফরেস্টটিকে রক্ষা পুরোপুরি অসম্ভব হয়ে পড়বে। নেচার জার্নালে প্রকাশিত এ গবেষণাটি পরিচালনা করেছে ব্রাজিলের ফেডেরাল ইউনিভার্সিটি অব সান্তা ক্যাটারিনা। গবেষণাটি অ্যামাজন রেইনফরেস্ট কতটা দ্রুত ধ্বংসের দোরগোড়ায় পৌঁছাবে সে ব্যাপারে সামগ্রিক আলোচনা করেছে। গবেষকরা তাপমাত্রা বৃদ্ধি, ভয়ানক খরা, বনাঞ্চল ধ্বংস এবং দাবানলের প্রভাব নিয়ে কাজ করে এ ফলাফলে পৌঁছেছে।

সিএনএনের কাছে দেওয়া এক সাক্ষাৎকারে গবেষণাপত্রটির প্রধান লেখক বার্নার্ডো ফ্লোরেস বলেন, ‘রেইনফরেস্ট ধ্বংসের পেছনের কারণগুলো আমাদের আগে থেকে জানা থাকলেও জটিল এ ধাঁধার প্রতিটি টুকরো একত্র করার পর উদ্বেগজনক এ চিত্রটি আরও পরিষ্কার হয়ে যায়।’ ধারণার অনেক আগেই ধস নামবে অ্যামাজন রেইনফরেস্টের অনন্য এ বাস্তুতন্ত্রে। রেইনফরেস্টের এমন অবস্থা পূর্বে ধারণা করা হলেও তা একুশ শতকেই এ মাত্রায় পৌঁছে যাবে তা ধারণা করেনি গবেষকরা।

কার্বন দূষণের কারণে গ্রহের তাপমাত্রা দিন দিন বেড়ে চলেছে। এমতাবস্থায় পৃথিবীর সবচেয়ে বিস্তৃত গ্রীষ্মম লীয় রেইনফরেস্ট আমাজন পরিবেশ থেকে সবচেয়ে বেশি পরিমাণে কার্বন দূষণ শোষণ করে। ফলে এর কোনো ধরনের ক্ষতি বৈশ্বিক উষ্ণায়নে ব্যাপক নেতিবাচক প্রভাব রাখবে। পৃথিবীর ‘ফুসফুস’ হিসেবে পরিচিত আমাজন এখন কার্বন শোষণ থেকে নির্গমন করে থাকে বেশি মাত্রায়। দাবানল এবং বনায়ন ধ্বংস এর মূল কারণ হিসেবে ধরা হয়।

তবে আমাজন এখনো বিশাল বিস্তৃত বনাঞ্চল; যা মূল কার্বন দূষণ প্রশমিত করার ক্ষমতা রাখে। আমাজন রেইনফরেস্ট সমগ্র পৃথিবীর প্রায় ১৫ থেকে ২০ বছরের সমপরিমাণ কার্বন ধারণ করে থাকে।

সর্বশেষ খবর