শনিবার, ১৭ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

হাতে গুলি গোলা নেই, জার্মানি সফরে জেলেনস্কি

হাতে গুলি গোলা নেই, জার্মানি সফরে জেলেনস্কি

ইউক্রেনে রুশ আগ্রাসন তৃতীয় বছরে পদার্পণের সপ্তাহখানেক আগে ইউরোপীয় ইউনিয়নের দুটি বৃহত্তম দেশ সফর করছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তিনি জার্মানি ও ফ্রান্সের সঙ্গে নিরাপত্তা চুক্তি সই করবেন। সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন, জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎজ ও ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে এ চুক্তি সই করবেন জেলেনস্কি। জেলেনস্কি মিউনিখ সিকিউরিটি কনফারেন্সেও যোগ দেবেন। সেখানে ৪০টি দেশের রাষ্ট্র বা সরকারের প্রধানরা যোগ দেবেন। প্রচুর সামরিক বিশেষজ্ঞও থাকবেন। জেলেনস্কির কাছে এ সময়টা রীতিমতো গুরুত্বপূর্ণ। কারণ তাঁর হাতে গুলি গোলার সংখ্যা কমে গেছে। পশ্চিমা দেশগুলো উৎপাদন বাড়িয়েছে, কিন্তু খুব তাড়াতাড়ি তা ইউক্রেনের হাতে পৌঁছাবে না। রাশিয়াও আক্রমণ আরও তীব্র করতে পারে।

ইউক্রেনের সেনাকে এখন হিসাব করে গুলি গোলা খরচ করতে হবে। এ বিষয়টি নিয়ে মিউনিখে আলোচনা হবে। সেখানে মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসও যোগ দেবেন।

মার্কিন সিনেটে জো বাইডেনের ডেমোক্র্যাটরা সংখ্যাগরিষ্ঠ। তাই সেখানে ইউক্রেনকে ৬ হাজার কোটি ডলারের সামরিক সাহায্য দেওয়ার প্রস্তাব অনুমোদিত হয়েছে। কিন্তু হাউস অব রিপ্রেজেন্টেটিভসে তা পাস হওয়া নিয়ে সংশয় আছে। কারণ সেখানে রিপাবলিকানরা সংখ্যাগরিষ্ঠ। আর ডোনাল্ড ট্রাম্পের সমর্থকরা এ প্রস্তাবের বিরুদ্ধে। যুক্তরাষ্ট্র থেকে গুলি গোলা আসা বন্ধ হয়ে যাওয়ায় ইউক্রেন বিপাকে পড়েছে। সামরিক বিশেষজ্ঞদের দাবি, পূর্ব ও দক্ষিণ ইউক্রেনে রাশিয়ার হাতে যদি পাঁচটি গোলা থাকে তো ইউক্রেনের হাতে একটি গোলা আছে।

পরিস্থিতি ক্রমে ভয়ানক হচ্ছে : সামরিক বিশ্লেষক মার্কাস রেইসনার ডিডব্লিউকে বলেছেন, যুদ্ধ ক্ষেত্রের অবস্থা ক্রমে বিপজ্জনক হচ্ছে। তিনি জানিয়েছেন, অন্তত ১৫ জায়গায় রাশিয়ার সেনা এগোচ্ছে। গত কয়েক সপ্তাহে কিছু জায়গায় তারা ৬ কিলোমিটার এলাকা নিজেদের দখলে এনেছে। কিছু জায়গায় দেড় কিলোমিটার তারা অধিকার করেছে। তিনি বলেন, এর প্রধান কারণ ইউক্রেনের গুলি গোলা কমে যাওয়া। তার সুযোগ নিয়ে রাশিয়ার কামান এখন সুবিধাজনক জায়গায় পৌঁছে যাচ্ছে। রেইসনার বলছেন, ‘এ বছর ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার যুদ্ধ একটা অত্যন্ত গুরুত্বপূর্ণ জায়গায় পৌঁছাবে। ইউরোপ ও ৫০টি দেশ ইউক্রেনকে সমর্থন করছে। তাদের নেতৃত্ব দিচ্ছে যুক্তরাষ্ট্র।’

আভদিভকা দখল করে নিতে পারে রাশিয়া : ইউক্রেনের পূর্বাঞ্চলীয় শহর আভদিভকা দখল করে নিতে পারে রাশিয়া। বৃহস্পতিবার এ সতর্কবার্তা দিয়েছে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র জন কিরবি ইউক্রেনের গোলাবারুদের ঘাটতির কথা উল্লেখ করে বলেন, আভদিভকা রাশিয়ার নিয়ন্ত্রণে চলে যাওয়ার ঝুঁকিতে রয়েছে। বড় ধরনের পতনের মুখে পড়তে পারে। রাশিয়ার আগ্রাসন ঠেকাতে কিছু একটা করার আহ্বান জানিয়ে ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেন, যত দূর সম্ভব ইউক্রেনীয়দের জীবন রক্ষা করতে হবে। আভদিভকা দখলের হুমকি দিয়েছে রুশ বাহিনী। সামরিক সহায়তার বিষয়ে জন কিরবি বলেন, ইউক্রেনকে সামরিক সহায়তা প্রদানের কথা ছিল যুক্তরাষ্ট্রের। কিন্তু সেই বিল এখনো পাস করা হয়নি। এ সময় রুশ আক্রমণ প্রতিহত করতে অস্ত্রগুলো প্রয়োজন ছিল। ডয়চে ভেলে, বিবিসি, সিএনএন

 

সর্বশেষ খবর