শনিবার, ১৭ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

পরমাণু অস্ত্রের অভিযোগ অস্বীকার রাশিয়ার

পরমাণু অস্ত্র দিয়ে স্যাটেলাইট অকেজো করার মার্কিন অভিযোগ অস্বীকার করেছে রাশিয়া। মার্কিন প্রশাসনের দাবি, রাশিয়া এখনো সেই সামরিক ক্ষমতা আয়ত্ত করতে পারেনি। বিষয়টি নিয়ে এখনো বিস্তারিত জানায়নি ওয়াশিংটন। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ অভিযোগ করেছেন, ইউক্রেনের জন্য সহায়তার প্রস্তাব এখনো সংসদে অনুমোদন করাতে না পেরে মার্কিন প্রশাসন মরিয়া হয়ে যে কোনোভাবে সেই লক্ষ্য পূরণ করতে চাইছে।

রাশিয়া মহাকাশে পরমাণু অস্ত্র ব্যবহার করে শত্রুপক্ষের স্যাটেলাইট অকেজো করার ক্ষমতা আয়ত্ত করার চেষ্টা করছে, মার্কিন গোয়েন্দা সংস্থার এমন রিপোর্ট নিয়ে আমেরিকা ও সহযোগী দেশগুলোতে উদ্বেগ দেখা যাচ্ছে। মার্কিন কংগ্রেসের রিপাবলিকান সদস্য ও নিম্ন কক্ষের ইন্টেলিজেন্স কমিটির সভাপতি মাইকেল টার্নারের মন্তব্যকে ঘিরে বিষয়টি প্রকাশ্যে চলে আসে। রাশিয়া অবশ্য এমন অভিযোগ পুরোপুরি অস্বীকার করেছে। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, মার্কিন রিপোর্ট সম্পর্কে বিস্তারিতভাবে না জেনে তিনি সরাসরি কোনো মন্তব্য করবেন না। মহাকাশে রাশিয়ার পরমাণু অস্ত্রের সম্ভাবনা সম্পর্কে মার্কিন প্রশাসন এখনো প্রকাশ্যে বিস্তারিত না জানালেও বিশেষজ্ঞরা ইতোমধ্যেই জল্পনাকল্পনা শুরু করে দিয়েছেন। তাঁদের মতে, মস্কো সম্ভবত মহাকাশে পরমাণু বিস্ফোরণের মাধ্যমে একাধিকভাবে স্যাটেলাইট অচল করে দেওয়ার প্রযুক্তি কাজে লাগানোর চেষ্টা করছে। এমন হুমকির মাধ্যমে গোটা বিশ্বে যোগাযোগ, পর্যবেক্ষণ, গোয়েন্দাগিরি এবং কমান্ড-কন্ট্রোল বানচাল করা যেতে পারে।

মার্কিন যুক্তরাষ্ট্রের হাতে এখনো এমন অস্ত্র নেই বলে বিশেষজ্ঞরা মনে করেন। উল্লেখ্য, ১৯৬৭ সালের ‘আউটার স্পেস’ চুক্তির আওতায় পৃথিবীর কক্ষপথ বা মহাকাশে কোনো মারণাত্মক অস্ত্র মোতায়েন করা নিষিদ্ধ।

সর্বশেষ খবর