সোমবার, ১১ মার্চ, ২০২৪ ০০:০০ টা

গাজায় ইসরায়েলি আগ্রাসনে নিহত ৩১ হাজার ছাড়াল

গাজায় ইসরায়েলি আগ্রাসনে নিহত ৩১ হাজার ছাড়াল

গাজায় ইসরায়েলি হত্যাযজ্ঞ বন্ধ ও যুদ্ধবিরতির দাবিতে গতকাল লন্ডনে হাজারো মানুষ বিক্ষোভ করেন -এএফপি

অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলি আগ্রাসনে ফিলিস্তিনি নিহতের সংখ্যা ৩১ হাজার ছাড়িয়েছে। আহত হয়েছে ৭২ হাজার ৬৫৪ জন। গতকাল এ তথ্য জানিয়েছে ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয়। গাজায় ইসরায়েলি হত্যাযজ্ঞের গতকাল ছিল ১৫৬তম দিন।

এদিকে এক প্রতিবেদন থেকে জানা গেছে, গাজায় যুদ্ধবিরতি না হওয়ায় রমজানে জেরুজালেমে সহিংসতা ছড়িয়ে পড়ার আশঙ্কা রয়েছে।

এ পরিস্থিতির মধ্যে গাজায় যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে লন্ডনে মিছিল করেছে হাজার হাজার মানুষ।

গাজার যুদ্ধ নিয়ে নেতানিয়াহুকে তোপ বাইডেনের : বেনিয়ামিন নেতানিয়াহুর কার্যকলাপই ইসরায়েলের বিপদ ডেকে আনছে। ‘বন্ধু’ ইসরায়েলের বিরুদ্ধে এভাবেই সমালোচনা করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তাঁর মতে, যুদ্ধের নামে আসলে নিজ দেশের ক্ষতি করছেন নেতানিয়াহু। ইসরায়েলের ওপর হামাসের হামলা এবং তার পাল্টা গাজায় ইসরায়েলি সেনার অভিযান- দুই ক্ষেত্রেই শুরু থেকে নেতানিয়াহুর দেশের পাশে দাঁড়িয়েছে যুক্তরাষ্ট্র। তবে গত কয়েকদিনে ছবিটা পাল্টে গেছে। একাধিকবার ইসরায়েলবিরোধী সুর শোনা গেছে বাইডেনের মুখে। গাজায় যুদ্ধবিরতির প্রস্তাবও দিয়েছে যুক্তরাষ্ট্র। এ পরিস্থিতিতে প্রকাশিত হয়েছে বাইডেনের একটি সাক্ষাৎকার। সেখানেই নেতানিয়াহুকে তোপ দেগেছেন মার্কিন প্রেসিডেন্ট।

গাজায় ত্রাণবাহী জাহাজ পাঠাল যুক্তরাষ্ট্র : গাজার উদ্দেশে মানবিক ত্রাণবাহী একটি জাহাজ পাঠিয়েছে মার্কিন সেনাবাহিনী। গতকাল মার্কিন সেনাবাহিনীর সেন্ট্রাল কমান্ড (সেন্টকম) এ তথ্য নিশ্চিত করেছে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন অবরুদ্ধ গাজা উপত্যকায় ত্রাণ সরবরাহের জন্য অস্থায়ী জেটি নির্মাণের অঙ্গীকারের পর এ জাহাজ পাঠানো হলো। সেন্টকম এক বিবৃতিতে বলেছে, দ্য জেনারেল ফ্রাঙ্ক এস. বেসন নামে জাহাজটি ভার্জিনিয়ার যৌথ ঘাঁটি ল্যাংলি-ইউসটিস ছেড়েছে। প্রেসিডেন্ট বাইডেন সাগরপথে গাজায় মানবিক সরবরাহের ঘোষণা দেওয়ার ৩৬ ঘণ্টা পর জাহাজটি রওনা দিল। এতে আরও বলা হয়েছে, লজিস্টিক সহযোগিতার নৌযানটি অস্থায়ী জেটি নির্মাণের সরঞ্জাম বহন করছে। বৃহস্পতিবার স্টেট অব দি ইউনিয়ন ভাষণে গাজায় সাগরপথে ত্রাণ সরবরাহের ঘোষণা দিয়েছিলেন বাইডেন। জাতিসংঘ গাজায় দুর্ভিক্ষের বিষয়ে সতর্কতা জারির পর তিনি এ ঘোষণা দেন।

 

গাজায় কোনো বন্দর অবকাঠামো নেই। যুক্তরাষ্ট্র প্রথমে সাইপ্রাসকে কাজে লাগানোর পরিকল্পনা করেছিল। সেখানে ইসরায়েলি কর্মকর্তাসহ ত্রাণ পরীক্ষা করে গাজায় পাঠানোর কথা ছিল। এতে গাজায় ত্রাণগুলোর নিরাপত্তা পরীক্ষার প্রয়োজন পড়বে না। গাজার প্রায় ২৩ লাখ মানুষ এখন অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত। পাঁচ মাস ধরে ইসরায়েলি আগ্রাসনে পুরো উপত্যকা বিধ্বস্ত নগরীতে পরিণত হয়েছে।

২০০৭ সাল থেকে গাজা ইসরায়েলি নৌবাহিনীর অবরোধে রয়েছে। ওই সময় উপত্যকার শাসনভার নিয়েছিল ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠীটি।

রোজায়ও কি চলবে বর্বরতা : বিশ্ববাসীর চোখের সামনে দম্ভভরে অকাতরে অবিরাম ফিলিস্তিনের সাধারণ মানুষকে হত্যা করে চলেছে ইসরায়েল। যুদ্ধবিরতি, শান্তিচুক্তির কথা শুনতে শুনতে কেটে গেছে দিন, সপ্তাহ, মাস, বছর। কিন্তু গাজাবাসীর রক্তের বন্যা বন্ধ হয়নি। ইসরায়েলকে কেউ যুদ্ধবিরতিতে যেতে বাধ্য করতে পারেনি। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের হিসাবে ২৪ ঘণ্টায় সেখানে হামলা চালিয়ে কমপক্ষে ৮২ জনকে হত্যা করেছে। আহত হয়েছে কমপক্ষে ১২২ জন। পবিত্র রমজান দোরগোড়ায় কড়া নাড়ছে। গাজার মুসলিমরা অন্য মুসলিমদের মতো রমজান পালন করবে। তারা সাহরিতে কী খাবে, কী দিয়ে ইফতার করবে তার কোনো ব্যবস্থা নেই। যৎসামান্য ত্রাণ আকাশ থেকে ফেলা হচ্ছে তা সমুদ্রে পানির ফোঁটা ফেলার সমান। বুভুক্ষু গাজাবাসীর বেশির ভাগকেই এ রমজানে রোজা রাখতে হবে অনাহারে, অর্ধাহারে। রমজানের শুরুতে একটি যুদ্ধবিরতি চুক্তিতে পৌঁছার জন্য কঠোরভাবে চেষ্টা চালানো হচ্ছে বলে জানিয়েছেন জো বাইডেন।

সর্বশেষ খবর