বুধবার, ২০ মার্চ, ২০২৪ ০০:০০ টা

দুর্ভিক্ষে গাজা, মৃত্যুঝুঁকিতে ৩ লাখ মানুষ

দাতব্য সংস্থা কেয়ারের মতে, গত কয়েক সপ্তাহে উত্তর গাজায় অপুষ্টি বা ডিহাইড্রেশনে (পানিশূন্যতা) ২৩ শিশুসহ অন্তত ২৭ জন মারা গেছেন। উত্তরাঞ্চলের কয়েকটি হাসপাতালের চিকিৎসকরা বলছেন, প্রকৃত সংখ্যাটি আরও বেশি হতে পারে। শুধু তাই নয়, ইসরায়েলের হামলা ও অবরোধে দুর্ভিক্ষ এবং অনাহারে মৃত্যুর ঝুঁকিতে রয়েছেন উত্তর গাজার ৩ লাখ মানুষ। এমনটাই জানিয়েছে বিশ্বের খাদ্য নিরাপত্তা নিয়ে কাজ করা আন্তর্জাতিক সংস্থা ইন্টিগ্রেটেড ফুড সিকিউরিটি ফেস ক্ল্যাসিফিকেশন (আইপিসি)।

প্রতিবেদনে বলা হয়, জাতিসংঘের বিভিন্ন তথ্যের ওপর ভিত্তি করে এমন আশঙ্কার কথা জানিয়েছে আইপিসি। আর তাই জরুরি ভিত্তিতে উপত্যকাটিতে যুদ্ধবিরতি ও ত্রাণসহায়তা নিশ্চিত করার আহ্বান সংস্থাটির। আইপিসি বলেছে, গাজার উত্তরাঞ্চলের কিছু অংশের ৭০ শতাংশ মানুষ মারাত্মক পর্যায়ের খাদ্য ঘাটতিতে রয়েছে। সাধারণত কোনো অঞ্চলের ২০ শতাংশ মানুষ এই মাত্রায় খাদ্য সংকটে থাকলে তাকে দুর্ভিক্ষ বলে বিবেচনা করা হয়। আর গাজার উত্তরাঞ্চলে সেই অবস্থার তিন গুণেরও বেশি মানুষ খাদ্য সংকটে রয়েছেন। তবে মৃত্যুর হারের পর্যাপ্ত তথ্য নেই বলে জানিয়েছে আইপিসির। সংস্থাটির অনুমান, দুর্ভিক্ষের কারণে যে পরিমাণ মানুষের মৃত্যু হয়, গাজায়ও সেই পরিমাণ মৃত্যু দেখা যাবে। দুর্ভিক্ষের মতো সংকটে অনাহারে, অপুষ্টি আর বিভিন্ন রোগে সাধারণত প্রতি ১০ হাজার জনে দুজন মারা যায়।

হামাসের শীর্ষ কমান্ডার নিহত : ইসরায়েলি হামলায় নিহত হয়েছেন হামাসের শীর্ষ নেতা মারওয়ান ইসা। হোয়াইট হাউস কর্মকর্তা জ্যাক সুলিভান এ তথ্য দিয়েছেন। গত ৭ অক্টোবরের পর হামাস যত নেতা হারিয়েছে, র‌্যাঙ্কের দিক থেকে ইসা তাদের সবার মধ্যে ওপরে। তবে হামাস এখনো ইসার মৃত্যুর খবর নিশ্চিত করেনি। গাজার নুসেইরাত একটি টানেল কমপ্লেক্সে গত সপ্তাহে ইসরায়েলি হামলায় নিহত হন ইসা।

সর্বশেষ খবর