শিরোনাম
শুক্রবার, ২২ মার্চ, ২০২৪ ০০:০০ টা

ডিপফেক ভিডিওর শিকার ইতালির প্রধানমন্ত্রী!

ডিপফেক ভিডিওর শিকার ইতালির প্রধানমন্ত্রী!

জর্জিয়া মেলোনি

এবার ডিফফেকের শিকার ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি। বেশ কয়েকটি ভিডিওতে তাঁর মুখ ব্যবহার করে অ্যাডাল্ট সাইটে আপলোড করার অভিযোগ উঠেছে। আমেরিকার একটি ওয়েবসাইটে সেগুলো ছড়িয়ে দেওয়া হয়েছে। লাখ লাখ মানুষ সেই ভিডিওগুলো দেখেছেন। এ ঘটনায় অপরাধীদের শাস্তির পাশাপাশি ১ লাখ ইউরো ক্ষতিপূরণ দাবি করেছেন মেলোনি।

পুলিশ জানায়, ভিডিও আপলোড করার জন্য ব্যবহৃত স্মার্টফোন ট্র্যাক করে তাদের শনাক্ত করতে সক্ষম হয়েছে। বিতর্কিত ডিপফেক ভিডিওটি ২০২২ সালে তাঁর দেশের প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগের আগে তৈরি হয়েছে বলে খবর। ইতালিতে মানহানির কিছু মামলা অপরাধমূলক হতে পারে এবং এর ফলে কারাদণ্ড হতে পারে। এ ঘটনায় এক ব্যক্তি (৪০) ও তার বাবার (৭৩) দিকে অভিযোগের আঙুল উঠেছে। তাদের বিরুদ্ধে তদন্ত চলছে। দায়ের হয়েছে মানহানি মামলা।

জুলাই মাসে আদালতে সাক্ষ্য দেবেন মেলোনি। প্রধানমন্ত্রীর আইনজীবী মারিয়া গিউলিয়া মারোঙ্গিউ বলেন, পুরুষ সহিংসতার শিকার নারীদের সমর্থনে মামলার ক্ষতিপূরণের পুরো অর্থ দান করবেন মেলোনি। তাঁর এ পদক্ষেপ ক্ষমতার অপব্যবহারের শিকার নারীদের কাছে একটি বার্তা পাঠাবে। অভিযোগ তোলার সাহস জোগাবে। ইতালির প্রধানমন্ত্রী মেলোনি ২ জুলাই আদালতে সাক্ষ্য দেবেন।

সর্বশেষ খবর