বুধবার, ১৫ মে, ২০২৪ ০০:০০ টা

নিজের গবেষণা পদ্ধতিতে ক্যান্সারমুক্ত চিকিৎসক

মস্তিষ্কের ক্যান্সারে আক্রান্ত অস্ট্রেলীয় চিকিৎসক পরীক্ষামূলক এক নতুন পদ্ধতিতে নিজের চিকিৎসা করছেন। তিনি যে ধরনের জটিল ক্যান্সারে আক্রান্ত, তাতে রোগীরা এক বছরের কম সময়ের মধ্যে মারা যান। ওই চিকিৎসকের নাম রিচার্ড স্কোলিয়া। তিনি নতুন চিকিৎসা পদ্ধতি ব্যবহার করে এক বছরের বেশি সময় ধরে ক্যান্সারমুক্ত আছেন। তিনি গ্লায়োব্লাস্টোমার (এক ধরনের মস্তিষ্কের ক্যান্সার) আক্রান্ত। তিনি পরীক্ষামূলক এক নতুন পদ্ধতিতে নিজের চিকিৎসা করছেন। গতকাল এই ৫৭ বছর বয়সী চিকিৎসক জানান, সর্বশেষ এমআরআই স্ক্যানে আবারও দেখা গেছে যে, টিউমারটি ফিরে আসেনি। বিবিসিকে তিনি বলেন, ‘সত্যি বলতে কী, আগের যেকোনো স্ক্যানের চেয়ে এবার আমি বেশি নার্ভাস ছিলাম। এ ফলাফলে আমি ভীষণ রোমাঞ্চিত এবং খুশি। এর চেয়ে বেশি খুশি হওয়া সম্ভব নয়।’

অধ্যাপক স্কলিয়ার অস্ট্রেলিয়ার চিকিৎসা ক্ষেত্রে সবচেয়ে সম্মানিত ব্যক্তিদের একজন। চলতি বছর তিনি মেলানোমা নিয়ে যুগান্তকারী গবেষণার জন্য সহকর্মী ও বন্ধু জর্জিনা লংয়ের সঙ্গে ‘অস্ট্রেলিয়ান অব দ্য ইয়ার’ ঘোষিত হয়েছেন।

স্কলিয়ার ও লং মেলানোমা ইনস্টিটিউট অস্ট্রেলিয়ার সহপরিচালক। গত এক দশক ধরে তারা ইমিউনোথেরাপি নিয়ে গবেষণা করছেন। এ পদ্ধতিতে শরীরের রোগ প্রতিরোধ ব্যবস্থা (ইমিউন সিস্টেম) ব্যবহার করে ক্যান্সার কোষকে আক্রমণ করা হয়। বিশ্বের নানা প্রান্তে ক্যান্সারের শেষ ধাপে থাকা রোগীদের মধ্যে পদ্ধতিটি ব্যবহার করে দারুণ ফল পাওয়া গেছে। আক্রান্তদের অর্ধেকই অনেকটা ক্যান্সারমুক্ত। আগে এ হার ছিল ১০ শতাংশের কম।

অধ্যাপক লং ও তার দল দেখেছে, কয়েকটি ওষুধের একসঙ্গে মিশিয়ে ইমিউনোথেরাপি দেওয়া হলে এবং টিউমার অপসারণের আগে কাজটি করা হলে তা বেশি ভালো কাজ করে। এর মাধ্যমে গত বছর মস্তিষ্কের ক্যান্সারে আক্রান্ত প্রথম ব্যক্তি হিসেবে এরকম সংমিশ্রিত ওষুধের মাধ্যমে টিউমার অপসারণের আগে ইমিউনোথেরাপি পান অধ্যাপক স্কলিয়ার। এ ছাড়া স্কলিয়ারই প্রথম রোগী, যাকে টিউমারের বৈশিষ্ট্য অনুযায়ী বিশেষ ধরনের টিকা দেওয়া হয়েছে। এর ফলে ওষুধের ক্যান্সার শনাক্ত করার ক্ষমতা বেড়েছে।

সর্বশেষ খবর