শিরোনাম
মঙ্গলবার, ২১ মে, ২০২৪ ০০:০০ টা

ইউক্রেনের হাতছাড়া হতে পারে খারকিভ

ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম অঞ্চল খারকিভে জোরালো হামলা চালিয়ে যাচ্ছে রাশিয়া। ১০ মে থেকে চলে আসা হামলা মোকাবিলা করতে হিমসিম খাচ্ছে ইউক্রেনের সেনাবাহিনী। যদিও ইউক্রেনের সেনাবাহিনী খারকিভ অঞ্চলে রাশিয়ার সেনাবাহিনীকে আর এগোতে দিচ্ছে না বলে দাবি করেছে। কিন্তু তার কোনো প্রমাণ তারা দিতে পারেনি। বরং রাশিয়া দাবি করেছে চলতি মাসে তারা অঞ্চলটির প্রায় ১৫টি গ্রাম দখল করেছে। এখন মূল শহরের দিকে এগোচ্ছে রুশ বাহিনী। রবিবার শহরের উপকণ্ঠে রুশ জোড়া হামলায় কমপক্ষে ১১ জন নিহত হয়েছেন। ইউক্রেনের সূত্র অনুযায়ী রাশিয়ার ভূখণ্ডে বেলগোরোদ অঞ্চল থেকে প্রথমে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়। তারপর একই লক্ষ্যবস্তুর ওপর দ্বিতীয় হামলা চালিয়েছে রাশিয়া। ফলে উদ্ধারকারী প্যারামেডিক্স ও পুলিশ বাহিনীর সদস্যদের মধ্যেও হতাহতের খবর পাওয়া যাচ্ছে। এ ঘটনায় ছয়জন নিহত ও ২৭ জন আহত হয়েছেন।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি মস্কোর বিরুদ্ধে ইউক্রেনের শহর ও সমাজের মধ্যে সন্ত্রাস ছড়িয়ে দেওয়ার এবং নিরীহ মানুষের হত্যার অভিযোগ করেছেন। তিনি খারকিভ অঞ্চলের সুরক্ষার জন্য যুক্তরাষ্ট্রের তৈরি দুটি প্যাট্রিয়ট এয়ার ডিফেন্স সিস্টেমের প্রয়োজনের উল্লেখ করেন। সেগুলো হাতে পেলে পরিস্থিতির মৌলিক পরিবর্তন ঘটবে বলে তিনি দাবি করেছেন।

ইউক্রেনও রাশিয়ার ভূখণ্ডে পালটা হামলা চালিয়ে যাচ্ছে। রাশিয়ার দাবি অনুযায়ী রবিবার রাতে ইউক্রেনের ৬১টি ড্রোন ধ্বংস করা হয়েছে। এমন হামলায় বিশেষ করে জ্বালানি অবকাঠামোর ক্ষয়ক্ষতির খবর পাওয়া যাচ্ছে। এ দিকে ইউক্রেনের নৌবাহিনী আরও সাফল্যের দাবি করছে। কৃষ্ণসাগরে রাশিয়ার ‘ব্ল্যাক সি ফ্লিট’-এর একটি মাইনসুইপার জাহাজ ধ্বংস করেছে।

 

সর্বশেষ খবর