শনিবার, ২৫ মে, ২০২৪ ০০:০০ টা

যে শর্তে ইউক্রেনে যুদ্ধবিরতি চায় ক্রেমলিন

ইউক্রেনে চলমান সংঘাতে একটি যুদ্ধবিরতি নিয়ে আগ্রহ দেখিয়েছে রাশিয়া। তবে এর জন্য একটি শর্তও জুড়ে দিয়েছে তারা। চলমান এই যুদ্ধে রুশ বাহিনী ইউক্রেনের যেসব ভূখন্ড দখল করেছে সেগুলোর স্বীকৃতি চান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তার এই শর্তে ইউক্রেন রাজি হলেই একটি যুদ্ধবিরতির আলোচনায় বসতে রাজি মস্কো। তবে এই শর্তে ইউক্রেন ও পশ্চিমারা রাজি না হলে যুদ্ধ চালিয়ে যাবে রাশিয়া। খবর রয়টার্সের।

পুতিনের সফরসঙ্গীদের আলোচনার বিষয়ে অবগত তিনজন জানিয়েছেন, উপদেষ্টাদের একটি ছোট গ্রুপের সঙ্গে আলোচনার সময় ইউক্রেন যুদ্ধ নিয়ে আলোচনার বিষয়ে পশ্চিমাদের বাধা দেওয়ার প্রচেষ্টা ও ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির আলোচনা বাতিলের সিদ্ধান্ত নিয়ে হতাশা প্রকাশ করেছেন পুতিন।

চার সূত্রের মধ্যে অপর সূত্রটি রাশিয়ার, যিনি পুতিনের সঙ্গে কাজ করেছেন এবং ক্রেমলিনের শীর্ষ পর্যায়ের কর্মকর্তাদের মধ্যকার আলোচনার বিষয়ে অবগত। তিনি বলেছেন, ‘যত দিন ইচ্ছা যুদ্ধ চালিয়ে যেতে পারেন পুতিন। তবে সংঘাত বন্ধ করতে একটি যুদ্ধবিরতির জন্যও প্রস্তুত তিনি।’ নিজের নাম ও পরিচয় গোপন রাখার শর্তে এ তথ্য জানিয়েছে সূত্রটি। এ প্রতিবেদনটি তৈরির জন্য রয়টার্স এমন পাঁচটি সূত্রের সঙ্গে কথা বলেছে যারা পুতিনের সঙ্গে শীর্ষ পর্যায়ের রাজনৈতিক ও বাণিজ্যিক ক্ষেত্রে কাজ করেছে বা করছেন।   তবে পঞ্চম সূত্রটি রাশিয়ার দখলকৃত ভূখন্ডের স্বীকৃতির বিনিময়ে যুদ্ধবিরতির বিষয়ে কোনো কথা বলেননি।

এ বিষয়ে মন্তব্যের জন্য অনুরোধ করা হলে পুতিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, রাশিয়া তার লক্ষ্য অর্জনে সংলাপের জন্য যে উন্মুক্ত ক্রেমলিন প্রধান তা বারবার স্পষ্ট করেছেন। তিনি বলেছেন, দেশটি চিরকালের জন্য যুদ্ধ চায় না।’ এ বিষয়ে ইউক্রেনের পররাষ্ট্র ও প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কাছে প্রশ্ন করেও কোনো জবাব পায়নি রয়টার্স।

সর্বশেষ খবর