বৃহস্পতিবার, ৩০ মে, ২০২৪ ০০:০০ টা

অপরাধ দেখছেন না বাইডেন

রাফায় শরণার্থী শিবিরে হত্যাযজ্ঞ

অপরাধ দেখছেন না বাইডেন

গাজায় হামলা বন্ধের দাবিতে লন্ডনে আন্দোলন জোরদার হচ্ছে -এএফপি

ইসরায়েলি বিমান হামলায় গাজার রাফায় রবিবার স্থানীয় সময় রাতে একটি শরণার্থী শিবিরে শিশুসহ অন্তত ৪৫ জন নিহত হয়েছেন। আন্তর্জাতিক বিচার আদালত (আইসিজে) থেকে ইসরায়েলকে রাফায় অভিযান বন্ধের নির্দেশের মাত্র কয়েক দিন পর এ হামলা হলো। এ ঘটনার পর ইসরায়েলি পার্লামেন্টে দেওয়া এক ভাষণে প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ওই অভিযানকে ‘দুঃখজনক দুর্ঘটনা’ হিসেবে বর্ণনা করেছেন। এবং গোটা বিশ্বেই এর প্রতিবাদ জানিয়েছে। কিন্তু পুরো উল্টোপথে আছে যুক্তরাষ্ট্রের বাইডেন প্রশাসন। হোয়াইট হাউসের মুখপাত্র জন কিরবি বলেছেন, ইসরায়েল গাজার দক্ষিণাঞ্চলে রাফাহ শহরে পূর্ণাঙ্গ আগ্রাসন চালিয়েছে যুক্তরাষ্ট্র এমনটা মনে করে না। একই ধরনের মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। বরং তিনি এক কাঠিসরেস হয়ে বলেছেন তিনি এতে ইসরায়েলের কোনো দোষই দেখেন না। ইসরায়েলি বাহিনী শহরটি কেন্দ্রে পৌঁছানো এবং মিসর সীমান্তে নজরদারির জন্য কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ একটি পাহাড় দখলের খবর আসার কয়েক ঘণ্টা পর হোয়াইট হাউসের মুখপাত্র জন কিরবি ওই মন্তব্য করেছেন। তবে কিরবি একই সঙ্গে ইসরায়েলের বিমান নিয়েও প্রশ্ন তোলেন।

তিনি সাংবাদিকদের বলেছেন, রবিবারের অভিযানের যেসব ছবি পাওয়া গেছে, যেখানে বেশির ভাগই নারী, শিশু ও বয়স্ক মানুষ মারা গেছে- তা ছিল ‘হৃদয়বিদারক’ ও ‘ভয়ংকর’। এর পাশাপাশি তিনি এটাও বলেছেন, ‘একটি বড় ধরনের স্থল অভিযান হয়েছে এমনটি আমরা এখনো বিশ্বাস করি না....এবং এ পর্যায়ে আমরা সেটি দেখিনি।’ এদিকে ইসরায়েল বলছে তাদের বিশ্বাস হামাসের মজুত করে রাখা অস্ত্র বিস্ফোরণের কারণেই ওই অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। তারা হামাসকে লক্ষ্য করে হামলা চালিয়েছে এবং তাদের দুজন শীর্ষ নেতাকে হত্যা করেছে।

ইনস্টাগ্রামে ভাসছে ‘অল আইজ অন রাফাহ’ :

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় একটি ছবি ভাসছে। সেই ছবিতে লেখা রয়েছে- ‘অল আইজ অন রাফাহ’। মূলত এ শব্দগুচ্ছ দিয়ে গাজায় চলমান গণহত্যা বোঝানো হচ্ছে। ইসরায়েলের নির্বিচার হামলার শিকার ফিলিস্তিনিদের প্রতি সমর্থন জানাতে ব্যবহারকারীরা সোশ্যাল মিডিয়ায় এ ছবি পোস্ট করেছেন। মূলত এটি একটি ক্যাম্পেইন। বিভিন্ন মানবাধিকার গোষ্ঠী ও কর্মীদের নেতৃত্বে ক্যাম্পেইনটি পরিচালিত হচ্ছে। পাশাপাশি        এটি গাজার দক্ষিণাঞ্চলে শরণার্থী শিবিরে  মানবেতর জীবনযাপন করা ফিলিস্তিনিদের প্রতি বিশ্ববাসীর দৃষ্টি আকর্ষণ করারও একটি প্রচেষ্টা।            বহু সেলিব্রেটিও সোশ্যাল মিডিয়ায় #অলআইজঅনরাফাহ লিখে ফিলিস্তিনিদের পক্ষে অবস্থান নিয়েছেন।

ফের শরণার্থী শিবিরে হামলা ইসরায়েলের, ক্ষুব্ধ একাধিক দেশ : দিন কয়েক আগেই বাস্তুহারা ফিলিস্তিনিদের একটি শিবিরে বিমান হামলার কারণে বিধ্বংসী আগুন লেগে গিয়েছিল। আবারও সেই একই জায়গায় আঘাত হানল ইসরায়েল। সেই হামলায় প্রাণ হারিয়েছেন প্রায় ৩৭ জন। মৃতদের মধ্যে অধিকাংশই যুদ্ধ থেকে বাঁচতে তাঁবুর মধ্যে আশ্রয় নিয়েছিলেন। আর শরণার্থী শিবিরে আগুন লাগার এ ঘটনা প্রকাশ্যে আসতেই আন্তর্জাতিক স্তরে তীব্র ক্ষোভ তৈরি হয়েছে। এমনকি ইসরায়েলের ঘনিষ্ঠতম মিত্রপক্ষও রাফায় সামরিক বাহিনীর আক্রমণ সম্প্রসারণের জন্য তীব্র প্রতিবাদ করেছে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর