বৃহস্পতিবার, ২০ জুন, ২০২৪ ০০:০০ টা

মার্কিন নিন্দার পরও পুতিনকে স্বাগত জানাতে প্রস্তুত ভিয়েতনাম

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের জন্য লাল গালিচা প্রস্তুত করেছে ভিয়েতনাম। বুধবার রাতে তিনি হ্যানয় পৌঁছাবেন। ইউক্রেনে যুদ্ধাপরাধে অভিযুক্ত পুতিনের এ সফরকে প্রচারণামূলক হিসেবে বিবেচনা করা হচ্ছে। তার এ সফর ভিয়েতনামের কমিউনিস্ট নেতাদের জন্য সুবিধা ও ঝুঁকি দুটিই নিয়ে আসতে পারে। রয়টার্সের এক প্রতিবেদনে এসব জানা গেছে।

পিয়ংইয়ংয়ে উত্তর কোরীয় নেতার সঙ্গে আলিঙ্গন ও বৈঠকের পর বুধবার রাতে হ্যানয় পৌঁছাবেন পুতিন। আন্তর্জাতিকভাবে বিচ্ছিন্নতার মুখে রয়েছে উত্তর কোরিয়া ও রাশিয়া। তবে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে সতর্ক মিত্রতার সম্পর্ক জারি রেখেছে ভিয়েতনাম। রুশ নেতাকে আমন্ত্রণ জানানোর কারণে ইতোমধ্যে যুক্তরাষ্ট্রের সমালোচনার মুখে পড়েছে দেশটি।

২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেন আক্রমণের পর রাশিয়ার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নেতৃত্বে পশ্চিমারা ব্যাপক নিষেধাজ্ঞা জারি করেছে। ২০২৩ সালের মার্চ মাসে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি) ইউক্রেনে যুদ্ধাপরাধের অভিযোগে পুতিনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছেন। তিনি এমন অভিযোগ প্রত্যাখ্যান করে আসছেন। রাশিয়া ও ভিয়েতনাম, কেউই আইসিসির সদস্য নয়। পঞ্চম মেয়াদে ক্ষমতা গ্রহণের পর ভিয়েতনাম হবে পুতিনের সফর করা তৃতীয় দেশ। এর আগে তিনি চীন ও উত্তর কোরিয়া সফর করেছেন। আইসিসির গ্রেফতারি পরোয়ানা জারির পর খুব কম বিদেশ সফর করছেন তিনি। ২০১৭ সালের পর প্রথম এবং সব মিলিয়ে পঞ্চমবার ভিয়েতনাম সফর করবেন পুতিন। তাকে পূর্ণাঙ্গ রাষ্ট্রীয় অভ্যর্থনা দেওয়া হবে। হ্যানয়ের বিমানবন্দর থেকে শুরু করে একাধিক সড়কে পুলিশ মোতায়েন করা হয়েছে। দুই দেশের কমিউনিস্ট ঐতিহ্য রয়েছে।

শীতল যুদ্ধের সময় লাখ লাখ ভিয়েতনামি ক্যাডার সাবেক সোভিয়েত ইউনিয়নে অধ্যয়ন করেছেন। ভিয়েতনাম কমিউনিস্ট পার্টির বর্তমান প্রধান নগুয়েন ফু থ্রংও তাদের মধ্যে একজন।

ভিয়েতনামের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দৈনিক পত্রিকার এক নিবন্ধে বলা হয়েছে, প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ভিয়েতনাম-রাশিয়া সম্পর্কে অনেক অবদান রেখেছেন। ভিয়েতনামের গুরুত্বপূর্ণ অংশীদার যুক্তরাষ্ট্র পুতিনের সফরের বিরোধিতা করেছে। হ্যানয়ে নিযুক্ত মার্কিন দূতাবাসের এক মুখপাত্র বলেছেন, কোনো দেশের উচিত নয় পুতিনকে তার আগ্রাসি যুদ্ধের প্রচারের জন্য কোনো মঞ্চ দেওয়া।

সর্বশেষ খবর