শিরোনাম
বৃহস্পতিবার, ২০ জুন, ২০২৪ ০০:০০ টা

দ. আফ্রিকার প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন রামাফোসা

দ. আফ্রিকার প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন রামাফোসা

দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট হিসেবে তৃতীয়বারের মতো শপথ নিলেন সিরিল রামাফোসা। গতকাল রাজধানী প্রিটোরিয়ায় জমকালো আয়োজনে শপথ নেন ৭১ বছর বয়সি এ নেতা। তাঁকে শপথ পড়ান প্রধান বিচারপতি রেমন্ড জনডো। শপথ গ্রহণের মাধ্যমে আগামী পাঁচ বছরের জন্য দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্টের দায়িত্ব পেলেন তিনি।

আফ্রিকার বিভিন্ন দেশসহ অন্তত ১৮টি দেশের রাষ্ট্র ও সরকারপ্রধানরা রামাফোসার শপথ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। তাঁদের মধ্যে নাইজেরিয়ার প্রেসিডেন্ট বোলা আহমেদ তিনুবু এবং অ্যাঙ্গোলা ও কঙ্গোর প্রেসিডেন্ট এবং এস্তোনিয়ার সর্বোচ্চ  নেতা উপস্থিত ছিলেন। এ ছাড়া চীন, মিসর, কিউবা, জিম্বাবুয়ে ও ফিলিস্তিন কর্তৃপক্ষ তাদের ‘উচ্চপর্যায়ের প্রতিনিধি দল’ পাঠিয়েছে বলেও প্রেসিডেন্টের দফতর থেকে জানানো হয়েছে।

২০১৮ সালে প্রথমবার দক্ষিণ আফ্রিকার ক্ষমতায় আসেন ধনকুবের ব্যবসায়ী থেকে রাজনীতিতে আসা এ নেতা। সেবার দুর্নীতির অভিযোগে মেয়াদ শেষ হওয়ার আগেই ক্ষমতা ছাড়তে বাধ্য হয়েছিলেন সাবেক প্রেসিডেন্ট জ্যাকব জুমা। পরের বছর সাধারণ নির্বাচনে জয়ী হয়ে দেশটির প্রেসিডেন্ট হন রামাফোসা।  সেবার শপথ গ্রহণের পর তিনি দেশের নতুন সূর্যোদয়ের প্রতিশ্রুতি দিয়েছিলেন।

সর্বশেষ খবর