শিরোনাম
রবিবার, ১৪ জুলাই, ২০২৪ ০০:০০ টা

ইন্দোনেশিয়ায় খনিতে ধস প্রাণহানি বেড়ে ২৭

ইন্দোনেশিয়ার একটি অবৈধ স্বর্ণখনিতে ভূমিধসের ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ২৭ জনে পৌঁছেছে। এ ঘটনায় এখনো এক ডজনেরও বেশি মানুষ নিখোঁজ থাকলেও গতকাল দেশটির কর্তৃপক্ষ উদ্ধার অভিযান শেষ করার ঘোষণা দিয়েছে। এক সপ্তাহ আগে ভারী বৃষ্টিপাতের কারণে দেশটির সুলাওয়েসি দ্বীপের বোনে বালাঙ্গো জেলার প্রত্যন্ত এক গ্রামে ভূমিধসের এই ঘটনা ঘটে।

গতকাল দেশটির উদ্ধারকারী কর্মকর্তারা বলেছেন, ভূমিধসের ঘটনায় উদ্ধার কার্যক্রমের সমাপ্তি ঘোষণা করা হয়েছে। তবে এখনো অন্তত ১৫ জন নিখোঁজ রয়েছেন। প্রাণহানির সংখ্যা আরও বাড়তে পারে বলে জানিয়েছেন তারা।

স্থানীয় তল্লাশি ও উদ্ধারকারী সংস্থার প্রধান হেরিয়ান্তো ফরাসি বার্তা সংস্থা এএফপিকে বলেছেন, ‘তল্লাশি ও উদ্ধারকারীরা যথাযথ প্রক্রিয়া অনুস্মরণ করে গত সাত দিন ধরে অভিযান পরিচালনা করেছেন। আজ এই অভিযানের শেষ দিন।’ তিনি বলেন, ‘যদি নিখোঁজ ভুক্তভোগীদের আইনি ও সঠিক প্রমাণ থাকে এবং বোনে বালাঙ্গো সরকার অনুরোধ করে, তাহলে আমরা আবারও অভিযান পরিচালনা করব।’ সংস্থাটি তল্লাশি শেষ করার আগে নিখোঁজ লোকজনের পরিবারের সঙ্গে আলোচনা করেছে বলে জানিয়েছেন তিনি। ভূমিধসের এই ঘটনার পর উদ্ধার প্রচেষ্টার অংশ হিসেবে বোনে বালাঙ্গোর ওই গ্রামে শত শত পুলিশ কর্মকর্তা ও সৈন্য মোতায়েন করা হয়েছিল। বৈরী আবহাওয়া ও ভূমিধস এলাকার কাছাকাছি সেতুগুলো ক্ষতিগ্রস্ত হওয়ায় উদ্ধার অভিযান ব্যাপক বাধাগ্রস্ত হয়।

সর্বশেষ খবর